মাদার ল লার্নিং অ্যান্ড প্র্যাকটিস
মাদার ল লার্নিং অ্যান্ড প্র্যাকটিস

বই আলোচনা: অ্যাডভোকেটশিপ ও বিজেএস প্রিলিমিনারি পরীক্ষা

আইন পেশায় প্রবেশের একমাত্র পথ অ্যাডভোকেটশিপ পরীক্ষা। তিন ধাপের এই পরীক্ষায় সবচেয়ে বেশি প্রার্থী ঝরে যায় মূলত প্রিলিমিনারি বা এমসিকিউ পরীক্ষায়। কঠিন এই ধাপে সফলকাম হতে আইনের জটিল সব বিষয়কে সহজ, সরল ও প্রাঞ্জল ভাষায় তুলে ধরা হয়েছে “মাদার ল’ লার্নিং অ্যান্ড প্র্যাকটিস” বইয়ে।

মূল আইনের সকল ধারার ব্যাখ্যা ও সম্ভাব্য প্রশ্ন-উত্তরসহ সাজানো বইটি শুধুমাত্র অ্যাডভোকেটশিপ প্রিলিমিনারি নয়, বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের প্রবেশ পদ সহকারী জজ নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণেচ্ছুদের জন্যও বইটি উত্তম সহায়ক হতে পারে।

গ্রন্থটির রচয়িতা অ্যাডভোকেট সাইফুল্লাহ জামশেদ সাইফ জানান, আইনের বিধানসমূহ বুঝতে পারার গুরুত্ব যেমন রয়েছে ঠিক তেমনি ধারাভিত্তিক প্রশ্নগুলোর ক্ষেত্রে মুখস্ত করার গুরুত্বকে অস্বীকার করার যায় না। ফলে বার কাউন্সিল পরীক্ষার যোগ্য ক্যান্ডিডেট হতে প্রয়োজন সঠিক বুঝ ও মুখস্ত উভয়ের সমন্বয়। এজন্য বইতে আলোচ্য বিষয়গুলো যথাসম্ভব সহজ সরলভাবে উপস্থাপনের চেষ্টা করেছি।

অন্যান্য সাধারণ গাইড বইয়ের মতো এই বইয়ে শুধুমাত্র তথাকথিত গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করা হয়নি উল্লেখ করে আইনজীবী সাইফুল্লাহ জামশেদ বলেন, এখানে বিগত বছরের প্রশ্নগুলোতে অন্তর্ভুক্ত কতিপয় গুরুত্বপূর্ণ বিষয়ের পাশাপাশি রয়েছে অপরাপর সাধারণ বিষয়গুলো সম্পর্কেও বিস্তারিত আলোচনা। আইনের জটিল বিশয়গুলোকে ভেঙে এতোটাই সহজভাবে উপস্থাপন করা হয়েছে যে, সদ্য উচ্চ মাধ্যমিক পাশ করা শিক্ষার্থীরাও বইটির প্রতিটি লাইন পড়ামাত্র বুঝতে সক্ষম হবে।

‘মাদার ল লার্নিং অ্যান্ড প্র্যাকটিস’ বইটির প্রকাশক বীকন পাবলিকেশন্স। বইটি বাংলা বাজারের কামরুল বুক হাউজ ও নীল ক্ষেতের সিসিবি বুক সেন্টারে পাওয়া যাচ্ছে।

প্রসঙ্গত, অ্যাডভোকেট সাইফুল্লাহ জামশেদের ‘সাংবিধানিক আইনের সহজপাঠ’ নামের আরেকটি পাঠকপ্রিয় বই বাজারে রয়েছে।