পুলিশ (প্রতীকী ছবি)
পুলিশ (প্রতীকী ছবি)

টিপ পরা নিয়ে নারীকে হেনস্তার ঘটনায় অভিযুক্ত পুলিশ সদস্য চিহ্নিত

কপালে টিপ পরায় লতা সমাদ্দার নামে এক নারীকে হেনস্তা করার ঘটনায় অভিযুক্ত পুলিশ সদস্যকে চিহ্নিত করা হয়েছে। শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উত্তম বড়ুয়া বলেন, তাঁর নাম নাজমুল তারেক। তিনি পুলিশের কনস্টেবল। নাজমুল তারেক ডিএমপির সুরক্ষা বিভাগে কাজ করেন বলে জানিয়েছে পুলিশ সূত্র।

আজ সোমবার (৪ এপ্রিল) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপকমিশনার বিপ্লব সরকার পুলিশ সদস্যকে চিহ্নিত করার বিষয়টি নিশ্চিত করেছেন।

কপালে টিপ পরায় গত শনিবার ঢাকার রাস্তায় হয়রানির শিকার হওয়ার কথা জানান রাজধানীর তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক লতা সমাদ্দার। এ বিষয়ে শনিবার শেরেবাংলা নগর থানায় লিখিত অভিযোগ দেন তিনি।

লতা সমাদ্দার ওই দিন গণমাধ্যমকে বলেন, ‘আমি হেঁটে কলেজের দিকে যাচ্ছিলাম, হুট করে পাশ থেকে মধ্যবয়সী, লম্বা দাড়িওয়ালা একজন “টিপ পরছোস কেন” বলেই বাজে গালি দিলেন। তাকিয়ে দেখলাম তাঁর গায়ে পুলিশের পোশাক। একটি মোটরবাইকের ওপর বসে আছেন।’

ওই নারী আরও বলেন, ‘প্রথম থেকে শুরু করে তিনি যে গালি দিয়েছেন, তা মুখে আনা এমনকি স্বামীর সঙ্গে বলতে গেলেও লজ্জা লাগবে। ঘুরে ওই ব্যক্তির মোটরবাইকের সামনে গিয়ে দাঁড়াই। তখনো তিনি গালি দিচ্ছেন। লোলুপ দৃষ্টিতে তাকিয়ে ছিলেন। একসময় আমার পায়ের পাতার ওপর দিয়েই বাইক চালিয়ে চলে যান।’

এ ঘটনায় মাঠপর্যায়ে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদে সোচ্চার হন সমাজের বিভিন্ন ক্ষেত্রের নারী-পুরুষ। গতকাল রোববার এ ঘটনার প্রতিবাদে রাজধানীতে সমাবেশ হয়েছে। নারী অধিকার নিয়ে কর্মরত বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা বিবৃতি এবং প্রতিবাদ সমাবেশ করেও লতা সমাদ্দারের প্রতি সংহতি প্রকাশ করছেন। আন্দোলনকারীরা বলছেন, টিপ পরা আমার স্বাধীনতা।