ইলন মাস্ক ও টুইটার
ইলন মাস্ক ও টুইটার

ইলন মাস্ক ও টুইটারের বিরুদ্ধে মামলা

সম্প্রতি জনপ্রিয় সামাজিক মাধ্যম টুইটার কিনে নিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। তবে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে কিনে নিলেও সহসাই টুইটারের মালিক হতে পারছেন না তিনি।

কারণ ইলন মাস্ক ও টুইটারের বিরুদ্ধে শুক্রবার (৬ মে) মামলা করেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পেনশন তহবিল। ডেলাওয়্যার চ্যাঞ্চারি কোর্টে মামলাটি দায়ের করা হয়। মামলায় ডরসি, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পরাগ আগরওয়ালসহ টুইটার এবং এর পরিচালনা পরিষদকেও বিবাদী করা হয়। বার্তা সংস্থা রয়টার্স -এর এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

অরল্যান্ডো পুলিশ পেনশন তহবিল মামলায় বলেছে, ডেলাওয়্যারের আইন অনুযায়ী ২০২৫ সালের আগে মাস্ক টুইটার কেনার চুক্তি সম্পন্ন করতে পারবেন না। কারণ, প্রতিষ্ঠানটি কিনতে টুইটারের আর্থিক উপদেষ্টা মরগান স্টানলি ও প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির মতো অন্য বড় শেয়ারধারীদের সঙ্গে মাস্কের চুক্তি আছে। এ মামলার কারণে ৪ হাজার ৪০০ কোটি ডলারে মাস্কের টুইটার কেনার প্রচেষ্টা আইনি জটিলতায় পড়ল।

পেনশন তহবিল বলছে, টুইটারে মাস্কের নিজের ৯ দশমিক ৬ শতাংশ শেয়ার রয়েছে। এই দুই শেয়ারধারীর সঙ্গে তাঁর চুক্তি হওয়ায় তিনি এখন কোম্পানির ১৫ শতাংশের বেশি শেয়ারের কার্যকর ‘মালিক’। আইন অনুযায়ী মাস্কের মালিকানায় না থাকা দুই-তৃতীয়াংশ শেয়ারে বিনিয়োগকারীদের সমর্থন না পাওয়া পর্যন্ত চুক্তি সম্পন্ন করার প্রক্রিয়া তিন বছর পেছাতে হবে। মর্গান স্টানলি ৮ দশমিক ৮ শতাংশ আর ডরসি ২ দশমিক ৪ শতাংশ টুইটার শেয়ারের মালিক।

টুইটার এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। মাস্কের আইনজীবী ও ফ্লোরিডা তহবিলের বক্তব্য জানতে চাওয়া হলে তারাও তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।