শাহ জিকরুল আহমেদ
অ্যাডভোকেট শাহ জিকরুল আহমেদ

নির্বাচনী প্রচারণায় গিয়ে মারা গেলেন আইনজীবী জিকরুল আহমেদ

সারাদেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের আসন্ন নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত প্রার্থী শাহ জিকরুল আহমেদ মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

নির্বাচনী প্রচারণায় গিয়ে বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সংসদ সদস্য হৃদরোগে আক্রান্ত হন। এরপর গোপালগঞ্জ সদর হাসপাতালে শনিবার (৭ মে) রাতে তিনি মৃত্যুবরণ করেন। আইনজীবী জিকরুল আহমেদ বাংলাদেশ বার কাউন্সিলের সাধারণ আসনের প্রার্থী ছিলেন।

জানা গেছে, অ‌্যাড‌ভো‌কেট শাহ জিকরুল আহমেদ শ‌নিবার মা‌নিকগঞ্জ থে‌কে নির্বাচনী প্রচারণা শুরু ক‌রে ফ‌রিদপুর, মাদারীপুর, রাজবাড়ীসহ বি‌ভিন্ন জায়গায় সভা ক‌রে রা‌তে গোপালগ‌ঞ্জে ফেরেন।

গোপালগঞ্জ বার স‌মি‌তি অফিসে নির্বাচনী সভা চলছি‌ল। জিকরুল আহমেদ বক্তব‌্য শেষ ক‌রে চেয়া‌রে বসার প‌রই হৃদরো‌গে আক্রান্ত হন। প‌রে তা‌কে গোপালগঞ্জ সদর হাসপাতা‌লে নি‌য়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

শাহ জিকরুল আহমেদের সংক্ষিপ্ত পরিচিতি

শাহ জিকরুল আহমেদ ১৬ নভেম্বর ১৯৫১ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার আলমনগর (উত্তরপাড়া) গ্রামে জন্মগ্রহণ করেন।

শাহ জিকরুল আহমেদ জাতীয় সমাজতান্ত্রিক দলের নেতা ও ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনের সাবেক সংসদ সদস্য। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট থেকে নৌকা প্রতীকে ২০০৮ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

তিনি বাংলাদেশ ট্যাক্স লইয়ার্স অ্যাসোসিয়েশন সভাপতি, সাবেক সংসদ সদস্য, ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতির দায়িত্ব পালন করেছেন।

ঢাকা আইনজীবী সমিতির আজীবন সদস্য অ্যাডভোকেট জিকরুল আহমেদ ১৯৭৪ সালে আইনজীবী হিসেবে বার কাউন্সিলের তালিকাভুক্ত হন। এরপর ১৯৮৫ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের অনুমতি পান।

আইনজীবী শাহ জিকরুল আহমেদের তিন মেয়ে। তার মধ্যে দু’জন অস্ট্রেলিয়াতে থাকেন। একজন দেশে আছেন। এদিকে তার স্ত্রী আগে থেকে অসুস্থ থাকায় হাসপাতালে ভর্তি আছেন।

প্রসঙ্গত, আগামী ২৫ মে আইনজীবীদের নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনের তারিখ ধার্য রয়েছে। এ নির্বাচন উপলক্ষে আওয়ামী সমর্থিত আইনজীবী ও বিএনপি সমর্থিত আইনজীবীরা প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন।