ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলা
ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলা

ব্লগার অনন্ত হত্যা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৪ আসামির ডেথ রেফারেন্স হাইকোর্টে

সিলেটের বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলায় দণ্ডপ্রাপ্ত চার আসামির মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স ও মামলার যাবতীয় নথি হাইকোর্টে এসেছে।

সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা ও মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এর আগে গত ৩০ মার্চ অনন্ত বিজয় দাশ হত্যা মামলার রায় ঘোষণা করেন আদালত। সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমীন বিপ্লব এই রায় ঘোষণা করেন।

রায়ে চারজনকে মৃত্যুদণ্ড দেন আদালত। একইসঙ্গে আদালত প্রত্যেক আসামিকে ২০ হাজার টাকা করে জরিমানা করেন। তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস পান বিতর্কিত ব্লগার শফিউর রহমান ফারাবী।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- সিলেটের কানাইঘাট উপজেলার আবুল হোসেন (২৫), খালপাড় তালবাড়ির ফয়সাল আহমদ (২৭), সুনামগঞ্জের তাহিরপুরের বিরেন্দ্রনগরের (বাগলী) মামুনুর রশীদ (২৫) ও কানাইঘাটের ফালজুর গ্রামের আবুল খায়ের রশীদ আহমদ (২৫)।

উল্লেখ্য, সিলেট নগরের সুবিদবাজারে নূরানী আবাসিক এলাকার ২০১৫ সালের ১২ মে বাসার সামনে খুন হন ব্লগার অনন্ত বিজয় দাশ। হত্যার পর দিন ২০১৫ সালের ১৩ মে তার বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে সিলেট বিমানবন্দর থানায় অজ্ঞাতনামা চারজনকে আসামি করে একটি হত্যা মামলা করেন।

পেশায় ব্যাংকার অনন্ত বিজ্ঞান নিয়ে লেখালেখির পাশাপাশি ‘যুক্তি’ নামে বিজ্ঞানবিষয়ক একটি পত্রিকা সম্পাদনা করতেন। পাশাপাশি তিনি স্থানীয় গণজাগরণ মঞ্চেরও সংগঠক ছিলেন।