ভুয়া নিয়োগপত্র: রিট করে ফাঁসলেন ৩৪ আবেদনকারী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

অবকাশকালীন ১০ বেঞ্চে চলছে হাইকোর্টের বিচারকাজ

ঈদুল আজহার ছুটি, সাপ্তাহিক ছুটি ও অবকাশের কারণে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ। গত ৩ জুলাই থেকে আগামী ১৯ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে নিয়মিত বিচারিক কার্যক্রম। তবে এ সময়ের মধ্যে সুপ্রিম কোটের হাইকোর্ট বিভাগের বিচারকাজ পরিচালনার জন্য ১০টি অবকাশকালীন বেঞ্চ কাজ করছে। সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে গঠিত এসব বেঞ্চের বিষয়ে বিস্তারিত তথ্য সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়।

বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চে দেওয়ানি সংক্রান্ত বিষয়াদি, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ও বিচারপতি কাজী ইবাদত হোসেন এবং বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি সরদার মো. রাসেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চে ভ্যাট, কাস্টম, ট্যাক্সসহ সব প্রকার রিট সংক্রান্ত মোকদ্দমার শুনানি হচ্ছে। বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান, বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি খিজির হায়াত, বিচারপতি এসএম কুদ্দুস জামান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চে দুর্নীতি দমন কমিশন ও মানি লন্ডারিং আইনের অধীন বিষয়াদিসহ জরুরি ফৌজদারি সংক্রান্ত বিষয়াদির শুনানি হচ্ছে। বিচারপতি আহমেদ সোহেলের একক বেঞ্চে আধিম অধিক্ষেত্রাধীন বিষয়, বিচারপতি শাহেদ নূরউদ্দিনের একক বেঞ্চে দেওয়ানি সংক্রান্ত বিষয়াদি এবং বিচারপতি মো. আখতারুজ্জামানের একক বেঞ্চে ফৌজদারি সংক্রান্ত বিষয়াদির শুনানি হচ্ছে।

এছাড়াও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা ও মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চে আগামী ১৮ ও ১৯ জুলাই বেলা ১১টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত বিচারিক কার্যক্রম চলবে।

এদিকে, হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ আক্তারুজ্জামান ভূইঁয়া (প্রশাসন ও বিচার) স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দুর্নীতি দমন কমিশন আইন ও মানি লন্ডারিং আইনের অধীন বিষয়াদিসহ ফৌজদারি সংক্রান্ত অতি জরুরি মামলার শুনানি হবে এই বেঞ্চে। হাইকোর্টে বিজয় ৭১ ভবনের ১৫নং বিচারকক্ষে এই বেঞ্চের বিচারিক কার্যক্রম অনুষ্ঠিত হবে।