কুমিল্লায় ভুল চিকিৎসা দিয়ে অপারেশন থিয়েটারে রোগী রেখে ডাক্তারের পলায়ন, আদালতে মামলা
আদালত (প্রতীকী ছবি)

সাজার পরিবর্তে এতিমের পড়াশোনার খরচ বহনের আদেশ আদালতের

সাজা প্রদানের পরিবর্তে একজন এতিমের পুরো ১ বছরের পড়াশোনার খরচ বহনের শর্তে মাদক মামলার দুই আসামীকে প্রবেশনে মুক্তি দিয়েছেন মুন্সিগঞ্জের একটি ম্যাজিস্ট্রেট আদালত।

আজ বুধবার (৩১ আগস্ট) মুন্সীগঞ্জের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইফতি হাসান ইমরান এই রায় প্রদান করেন।

আদালত সূত্রে জানা যায়, সিরাজদিখান নিবাসী শাকিল দেওয়ান ও আফজাল সিকদারের নিকট থেকে যথাক্রমে ৫০ গ্রাম ও ৩৫ গ্রাম গাজা উদ্ধার করে সিরাজদিখান থানা পুলিশ।

এ ঘটনায় ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর ৩৬ (১) এর টেবিল ১৯ (ক) ধারায় মামলা দায়ের করেন। যার মামলা নম্বর সিরাজদিখান থানার ০২(০২) ২০২০ নং (জি.আর. ২০/২০২০)।

এই মামলায় সকল বিচারিক প্রক্রিয়া শেষে আসামিদের দোষী সাব্যস্ত করে আলামতের পরিমাণ ও প্রথমবারের অপরাধ বিবেচনায় সাজা প্রদান না করে ‘প্রবেশন অব অফেন্ডার্স অর্ডিন্যান্স, ১৯৬০’ এর ৫ ধারা অনুযায়ী সংশোধনের সুযোগ দিয়ে রায় ঘোষণা করেন।

রায়ে আদালত একজন নাবালক এতিমের পুরো ১ বছরের পড়াশোনা সংক্রান্ত সমস্ত বইয়ের খরচ বহনের শর্তসহ আরো ৯টি পৃথক পৃথক শর্তে ১ বছরের প্রবেশন প্রদান করে আসামিদের মুক্তি দেন। তবে প্রবেশনের শর্ত ভঙ্গ করলে প্রবেশন বাতিল হয়ে আসামীদের সাজা ভোগ করতে হবে বলেও রায়ে উল্লেখ করেন বিচারক।