অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

অধস্তন আদালতের নথিতে সাক্ষীর জবানবন্দী-জেরার টাইপকপি প্রেরণের নির্দেশ

দেশের অধস্তন আদালতসমূহ থেকে পাঠানো নথির সাথে সাক্ষীর সাক্ষ্য (জবানবন্দী ও জেরা) এবং সংশ্লিষ্ট কাগজাদির টাইপকপি সত্যায়িত করে প্রেরণের নির্দেশনা জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ সাইফুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে গতকাল বুধবার (৭ সেপ্টেম্বর) এ নির্দেশনা জারি করা হয়।

সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রের তথ্য অনুযায়ী, এ বিষয়ে ২০০৩ সালের ২০ জুলাই এবং ২০২০ সালের পয়লা ডিসেম্বর পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে একই নির্দেশনা জারি করা হয়েছিল। একাধিকবার নির্দেশনা জারি করা হলেও তা এখনো যথাযথভাবে প্রতিপালন করা হচ্ছে না।

এদিকে অস্পষ্ট হাতের লেখার কারণে দেশের অধস্তন আদালতসমূহ থেকে পাঠানো সংশ্লিষ্ট কাগজাদির পাঠ উদ্ধার করা সম্ভব হয়না। ফলে সঠিকভাবে পেপারবুক তৈরিতে বিলম্বসহ আদালতে মামলা শুনানিকালে বিঘ্ন সৃষ্টি হয়।

এজন্য দেশের অধস্তন আদালতসমূহ থেকে পাঠানো নথির সাথে সাক্ষীর সাক্ষ্য (জবানবন্দী ও জেরা) এবং অস্পষ্ট হাতের লেখা সম্বলিত সংশ্লিষ্ট কাগজাদির টাইপকপি সত্যায়িত করে প্রেরণের নির্দেশনা আবশ্যিকভাবে প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি পুনরায় নির্দেশ প্রদান করা হয়।