বিচারকাজে সরকারি ফির অতিরিক্ত টাকা লেনদেন করলে আইনজীবীর বিরুদ্ধে ব্যবস্থা
জেলা আইনজীবী সমিতি, কক্সবাজার

বিচারকাজে সরকার নির্ধারিত প্রসেস ফি ব্যতীত অনৈতিক লেনদেন করলে আইনজীবীর বিরুদ্ধে ব্যবস্থা নেবে বার

আদালতে মামলা দায়ের, জামিন, হাজিরা, সমনসহ যেকোন বিচারিক কার্যক্রমে সরকার নির্ধারিত প্রসেস ফি ব্যতীত অনৈতিক কোন আর্থিক লেনদেন না করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি। কোন অ্যাডভোকেট এবং আইনজীবী সহকারীর বিরুদ্ধে অনৈতিক লেনদেনের প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আজ বুধবার (১৯ অক্টোবর) কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি ইকবালুর রশিদ আমিন এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ তাওহীদুল আনোয়ার সই করা এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

নোটিশের ভাষ্য মতে, গত ১৩ অক্টোবর কক্সবাজার জেলা আইনজীবী সমিতির জরুরী সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী কক্সবাজার জেলার দেওয়ানি ও ফৌজদারি আদালতসমূহে মামলা দায়ের, এফিডেভিট, দরখাস্ত, সময়ের দরখাস্ত, আসামির হাজিরা, সাক্ষীর হাজিরা, বেইল বন্ড দাখিল, সমন ইস্যু, সমন জারি, সহিমুহুরী নকল গ্রহণ এবং জিআরও অফিসে মামলা তদবীরের সময় হাজিরা, সময়ের দরখাস্ত, জামিনের দরখাস্ত, বেইল বন্ড দাখিল ও নথি উপস্থাপনের সময় বা যেকোন বিচারিক কার্যক্রমে সরকার নির্ধারিত প্রসেস ফি ব্যতীত অনৈতিক কোন টাকা লেনদেন করা যাবে না।

একইসঙ্গে সরকারি আইন কর্মকর্তা ও বন মামলা পরিচালকদের সাথেও অনৈতিক কোন লেনদেন করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। কোনো আইনজীবী এবং অ্যাডভোকেট ক্লার্কদের বিরুদ্ধে এমন অভিযোগ কিংবা এসব বিষয়ে সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তির অনুলিপি কক্সবাজার জেলার সকল ফৌজদারি ও দেওয়ানি আদালতসমূহ সহ পুলিশের আদালত পরিদর্শক এবং আইনজীবী সহকারী সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক বরাবরও প্রেরণ করা হয়েছে।

এর আগে গত মাসে একই ধরণের সিদ্ধান্ত গ্রহণ করেছিল ফেনী জেলা আইনজীবী সমিতি। যা সংশ্লিষ্ট মহলে বেশ প্রশংসিত হয়েছিল। আইনজীবীদের পক্ষ থেকে সে সময় দেশের সকল জেলা বারে এই উদ্যোগ গ্রহণ করার দাবি উঠেছিল। এবার কক্সবাজার আইনজীবী সমিতিও সেই পথেই হাঁটল।