ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হবে না : আইনমন্ত্রী
আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক

আয়কর আইনজীবীদের শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থা থাকা দরকার : আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, “রাজস্ব আহরণের ক্ষেত্রে আয়কর আইনজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই আয়কর আইনজীবীদের একটি শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থা (রেগুলেটরি বডি) থাকা দরকার।”

সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে মঙ্গলবার (২৫ অক্টোবর) বাংলাদেশ আয়কর আইনজীবী সমিতির নেতাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তিনি এ কথা বলেন। এসময় আইনমন্ত্রী আয়কর আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থার স্ট্যান্ডার্ড (মান) বাড়ানোর পরামর্শ দেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “সৎ ও দক্ষ আয়কর আইনজীবীগণ দেশের রাজস্ব বাড়াতে সহায়ক শক্তি হিসেবে কাজ করে যাচ্ছেন। আয়কর খাতে নিয়োজিত সকল আইনজীবী সৎ ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করলে, দেশের রাজস্ব আহরণ যেমন বাড়বে, তেমনি আইন পেশার মর্যাদা ও গুরুত্ব বাড়বে। জনগণের মধ্যে আয়কর দেওয়ার ভীতি দূর হবে।”

বৈঠকে আইনজীবী সমিতির নেতারা আইনমন্ত্রীর কাছে পেশাগত বিভিন্ন বিষয়ে সহযোগিতা কামনা করেন। তারা আয়কর অধ্যাদেশ-এ বাংলাদেশ বার কাউন্সিলের আদলে ট্যাক্স কাউন্সিল গঠনের বিধান যুক্ত করার অনুরোধ জানান।

এছাড়া, আয়কর আপিল ট্রাইব্যুনালে একজন বিচার বিভাগীয় সদস্য (জেলা জজ) ও একজন পেশাদার আয়কর আইনজীবীর নাম অন্তর্ভুক্তকরণ এবং চট্টগ্রামে আয়কর আপিল ট্রাইব্যুনালের ২টি পূর্ণাঙ্গ বেঞ্চ স্থাপনে আইনমন্ত্রীর সহযোগিতা চান তারা।

বৈঠকে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার এবং বাংলাদেশ আয়কর আইনজীবী সমিতির সভাপতি মো. সোহরাব উদ্দিন উপস্থিত ছিলেন।