সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

সুপ্রীম কোর্ট ও আইনজীবী সমিতির সুবর্ণজয়ন্তীতে স্মরণিকা প্রকাশে সাব কমিটি গঠন

বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি এবং বাংলাদেশ সুপ্রীম কোর্টের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে একটি স্মরণিকা প্রকাশের উদ্যোগ নিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

১৭ নভেম্বর মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মোঃ আবদুন নূর দুলাল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির সহ সভাপতি মোঃ শহিদুল ইসলামকে আহবায়ক করে ১৯ সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যগণ হলেন- সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির সহ সম্পাদক মাহফুজ বিন ইউসুফ, সহ –সম্পাদক, কার্যকরী কমিটি সদস্য ফাতেমা বেগম, কার্যকরী কমিটি সদস্য মাহদিন চৌধুরী, কার্যকরী কমিটি সদস্য শাহাদাত হোসেন (রাজিব), কার্যকরী কমিটি সদস্য সুব্রত কুমার কুন্ডু, কার্যকরী কমিটি সদস্য, গোলাম আকতার জাকির, কার্যকরী কমিটি সদস্য মোঃ মনজুরুল আলম (সুজন), কার্যকরী কমিটি সাবেক সহ সম্পাদক শেখ সিরাজুল ইসলাম সিরাজ, কার্যকরী কমিটি সাবেক সহ সম্পাদক মোহাম্মদ ইমতিয়াজ ফারুক, কার্যকরী কমিটি সাবেক সহ -সম্পাদক মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া, কার্যকরী কমিটি সাবেক সদস্য মোহাম্মদ মশিউর রহমান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য মজিবর রহমান, কাজী জাহেদ ইকবাল, এস,এম, মাহবুবুল করিম, মোঃ মশিউর রহমান ভূইয়া, মোহাম্মদ আরিফ বিল্লাহ, বদরুল হাসান কচি ও মোঃ আল মামুন ভূঁইয়া।

এই বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র আইনজীবী মোঃ মোমতাজ উদ্দিন ফকির ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস সশস্ত্র যুদ্ধের পর ১৬ ডিসেম্বর বাংলাদেশ নামক নতুন দেশ পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় হয়। এরপর নতুন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের সংবিধান তৈরির উদ্যোগ নিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সংবিধান সুরক্ষার দায়িত্বভার ন্যস্ত করার জন্য, ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রথম কার্যক্রম শুরু হয়েছিল। ঐ দিন সুপ্রিম কোর্ট অঙ্গনে এসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুপ্রিম কোর্টের কার্যক্রম উদ্বোধন করেন।

ইতিহাস, ঐতিহ্য আর গৌরবের সুপ্রিম কোর্ট ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সুবর্ণজয়ন্তীর স্মৃতিকে ধারণ করে রাখতেই আমরা এই স্মরণিকা প্রকাশের উদ্যোগ নিয়েছি।