আজ অবসরে যাচ্ছেন দেশের ২৩তম প্রধান বিচারপতি
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী (ফাইল ছবি)

গ্রাম থেকে আদালতে আসা লোকদের কম খরচে বিচার পাওয়ার ব্যবস্থা করতে আহ্বান

বিচার পেতে গ্রাম থেকে আদালতে আসা লোকদের কম খরচে বিচার পাওয়ার ব্যবস্থা করতে আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

তিনি বলেন, দেশের অধিকাংশ মানুষ প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে উঠে এসেছেন। তারা যখন আদালতের বারান্দায় ঘোরেন, আমাদের উচিত তাদের যত কম খরচে বিচার দেওয়া। তাদেরকে যদি একদিন আগেও আদালতের বারান্দা থেকে বাড়ি ফেরাতে পারি তাহলে তারা একদিন ঘোরা থেকে বাঁচলেন।

বাগেরহাটের পি সি কলেজিয়ানস অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় সুপ্রিম কোর্টের শহীদ সফিউর রহমান মিলনায়তনে প্রধান বিচারপতিকে সংবর্ধনা দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান বিচারপতি বলেন, আইনের শাসন প্রতিষ্ঠা করতে গেলে সবার আদালতের প্রতি শ্রদ্ধাবোধ থাকতে হবে। বিচার বিভাগকে গতিশীল করতে হবে। আমি বার বার বলি, যদি জুডিশিয়ারি ফেল করে তো গণতন্ত্র ফেল করবে। আর গণতন্ত্র ফেল করলে রাষ্ট্র অকার্যকর রাষ্ট্র হবে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আরও বলেন, এটা আমার একার দায়িত্ব না। আসুন আমরা সবাই মিলে চেষ্টা করি বিচার বিভাগের চাকাটা একটু সচল করার। আমাদের যেটা ভাবতে হবে সেটা হলো আমরা যেখান থেকে আসছি, বাংলাদেশের অধিকাংশ মানুষের সেই গ্রাম থেকে উঠে আসা। তারা যখন আদালতের বারান্দায় ঘোরেন, আমাদের উচিত তাদের যত কম খরচে বিচার দেওয়া।

এ সময় প্রধান বিচারপতি আহ্বান জানান, সবাই এগিয়ে আসেন ক্ষমতার ভারসাম্য রক্ষার জন্য জুডিশিয়ারিকে শক্তিশালী করি। জুডিশিয়ারি যাতে ভালোভাবে চলতে পারে, স্বাধীনভাবে বিচারকাজ পরিচালনা করতে পারে, আপনারা বিচার বিভাগকে সহায়তা করবেন। এই বিচার বিভাগ এগিয়ে যাবে।

অনুষ্ঠান পরিচালনা করেন সংবর্ধনা কমিটির আহ্বায়ক ও সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ আলী আহমেদ খোকন। পি সি কলেজিয়ানস অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মাহতাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রেজাউল হক, বিচারপতি শেখ আব্দুল আউয়াল, জাতীয় সংসদের সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক আব্দুন নূর দুলাল প্রমুখ।