ছিনতাইয়ের মামলায় কক্সবাজারে ২ জনের যাবজ্জীবন
জেলা জজ আদালত, কক্সবাজার

অস্ত্র মামলায় কক্সবাজারে এক আসামির ১৭ বছরের কারাদন্ড

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : অবৈধ অস্ত্র রাখার মামলায় এক আসামিকে অস্ত্র আইনের পৃথক দুই ধারায় ১৭ বছর সশ্রম কারাদন্ড দিয়েছে কক্সবাজারের একটি আদালত।

কক্সবাজারের ৭ নম্বর স্পেশাল ট্রাইব্যুনালের বিচারক এবং যুগ্ম জেলা ও দায়রা জজ-১ এর বিচারক মাহমুদুল হাসান সোমবার (১৩ ফেব্রুয়ারি) এ রায় ঘোষণা করেন।

দন্ডিত আসামি হলেন- কক্সবাজারের রামু উপজেলার বড়বিল গ্রামের মৃত মোঃ নবীর পুত্র মোঃ হাসান। বর্তমানে সে কক্সবাজার সদর উপজেলার কালিরছড়ার ভুতিয়াপাড়ার তার শ্বশুর বাড়ি এলাকার বাসিন্দা। রায় ঘোষণার সময় আসামী আদালতে উপস্থিত ছিলেন।

কক্সবাজার জেলা জজ আদালতের জেলা নাজির বেদারুল আলম এসব তথ্য জানিয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৯ জুন দন্ডিত আসামী মোঃ হাসান থেকে অবৈধ অস্ত্র উদ্ধার করা হয়। এ ঘটনায় ১৮৭৮ সালের অস্ত্র আইনে কক্সবাজার সদর থানা নম্বর : ৭৬/২০১৬ ইংরেজি, জিআর : ৪৬৭/২০১৬ ইংরেজি মামলা দায়ের করা হয়। যার এসপিটি মামলা নম্বর : ৪/২০১৭ ইংরেজি।

এ মামলায় আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের পর সাক্ষ্য গ্রহণ, আসামী পক্ষে জেরা, আলামত প্রদর্শন, আসামীর আত্মপক্ষ সমর্থনের সুযোগ ও যুক্তিতর্কসহ সকল বিচারিক প্রক্রিয়া শেষে মামলাটির রায় ঘোষণা করেন আদালত।

রায়ে বিচারক আসামী মোঃ হাসানকে ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৯ (এ) ধারায় দোষী সাব্যস্ত করে ১০ বছর সশ্রম কারাদন্ড এবং একই আইনের ১৯ (এফ) ধারায় দোষী সাব্যস্ত করে ৭ বছর সশ্রম কারাদন্ড প্রদান করেন।

উভয় আইনে প্রদত্ত সাজা একসাথে চলবে বলে রায়ে উল্লেখ করা হয়। ফলে আসামি কারাগারে ১০ বছর সাজা ভোগ করলেই হবে।