তেজগাঁও ট্রাফিক বিভাগের দায়িত্বে এডিসি জাহাঙ্গীর আলম
ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম

তেজগাঁও ট্রাফিক বিভাগের দায়িত্বে এডিসি জাহাঙ্গীর আলম

তেজগাঁও ট্রাফিক বিভাগের দায়িত্ব পেয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম। সম্প্রতি ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক সই করা আদেশে তাঁকে বর্তমান কর্মস্থল (কোয়ার্টার মাস্টার-পিওএম) থেকে বদলি করে নতুন এ দায়িত্ব দেওয়া হয়েছে।

বাংলাদেশ পুলিশের দক্ষ, চৌকস ও মানবিক পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীর আলম কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বীর মুক্তিযোদ্ধা মোঃ হোসেন আলীর সন্তান। তিনি ১৯৮৪ সালে কুড়িগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৯ সালে এসএসসি এবং ২০০১ সালে এইচএসসি পাশ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে মেরিন সায়েন্স বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

এছাড়াও তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে পুলিশ সায়েন্স-এ স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে জার্মান ভাষা সার্টিফিকেট কোর্স ও ডিপ্লোমা কোর্স ডিগ্রী অর্জন করেন।

৩০তম বিসিএস এর মাধ্যমে তিনি ২০১২ সালের ৩ জুন সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশ বিভাগে যোগদান করেন। বাংলাদেশ পুলিশ একাডেমীতে সফলতার সহিত মৌলিক প্রশিক্ষণ গ্রহণ শেষে প্রথমে দিনাজপুর জেলায় শিক্ষানবীশ সহকারী পুলিশ সুপার হিসেবে যোগদান করেন। শিক্ষানবীশকাল শেষে সহকারী পুলিশ সুপার হিসেবে ৪ এপিবিএন বগুড়ায় যোগদান করেন।

এরপর ঢাকা মেট্রোপলিটন পুলিশে কর্মরত আছেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন ইউনিটে তিনি সফলতার সাথে দায়িত্ব পালন করছেন। তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা’র রামপুরা ট্রাফিক জোনের প্রথম সহকারী পুলিশ কমিশনার হিসেবে যোগদান করে ডিএমপি’র মাসিক অপরাধ পর্যালোচনা সভায় একটানা ১২ বার শ্রেষ্ঠ সহকারী পুলিশ কমিশনার হিসেবে পুরস্কার গ্রহণ করেন এবং ট্রাফিক পূর্ব বিভাগে একটানা ১৬ বার শ্রেষ্ঠ সহকারী পুলিশ কমিশনার হিসেবে পুরষ্কার গ্রহণ করেন।

এছাড়া তিনি মিরপুর ও দারুসসালাম জোনের সহকারী পুলিশ কমিশনার হিসেবেও সফলতার সহিত দায়িত্ব পালন করেন। এ সময় উর্ধ্বতন কর্মকর্তাদের দিক নির্দেশনায় তাঁর তত্ত্বাবধানে মিরপুর, কাফরুল, দারুসসালাম ও শাহআলী থানায় সেবার মান উন্নয়ন বহুগুনে বৃদ্ধি পায়।

তিনি প্রথম অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (কোয়ার্টার মাস্টার -পিওএম) হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। পিওএম এ থাকাকালীন তিনি বাংলাদেশের সবচেয়ে বড় ফোর্স ম্যানেজমেন্টের সাথে যুক্ত থেকে দায়িত্ব পালন করে “আইজিপি ব্যাচ -২০২০” পুরস্কার গ্রহণ করেন।