প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

ভালো আইনজীবী হতে করণীয় প্রসঙ্গে যা বললেন প্রধান বিচারপতি

ভালো আইনজীবী হতে ৩টি বিষয় জরুরি বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। পেশাগত জীবনে পরিশ্রম, সততা আর মানবিকতা এই তিনটি বিষয়কে গুরুত্বসহকারে বিবেচনা করতে নবীন আইনজীবীদের পরামর্শ দেন তিনি।

সম্প্রতি শেরপুর জেলা আইনজীবী সমিতির দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সমিতির হল রুমে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা আইনজীবী সমিতির সভাপতি এম কে মুরাদুজ্জামান।

সিনিয়র আইনজীবীদের কাছ থেকে তিনি শিখতে চান উল্লেখ করে নবীন আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, কঠোর পরিশ্রম, সততা, নিষ্ঠা, দায়িত্বশীলতা ও মানবিকতার সঙ্গে পেশাগত কাজ করতে হবে। সততাকে ধর্মের মতো ধারণ করতে হবে। সেই সঙ্গে বিচারপ্রার্থী মানুষের সঙ্গে মানবিক আচরণ করার জন্য আইনজীবীদের প্রতি আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জেলা ও দায়রা জজ মোহাম্মদ তৌফিক আজিজ ও আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন।

এর আগে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী শেরপুরের আদালত প্রাঙ্গণে বিচারপ্রার্থীদের জন্য ‘ন্যায়কুঞ্জ’ নামের একটি বিশ্রামাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ সময় তিনি বলেন, ‘দেশে গত বছর মামলা দায়েরের চেয়ে নিষ্পত্তি হয়েছে বেশি। গত বছর বিচার বিভাগ আট লাখের বেশি মামলা নিষ্পত্তি করেছে। আর মামলা দায়ের হয়েছে সাত লাখের কিছু বেশি। এ ছাড়া গত বছর সুপ্রিম কোর্ট ১৫৫টি ডেথ রেফারেন্স নিষ্পত্তি করেছে, যা ৫০ বছরেও হয়নি। আমরা বিচার বিভাগের কর্মকর্তারা, আইনজীবী ও আইনজীবী সহকারীদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে বিচার বিভাগকে গতিশীল করার জন্য চেষ্টা করছি।’

এ সময় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান, জেলা ও দায়রা জজ মোহাম্মদ তৌফিক আজিজ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবদুস সবুর মিনা, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এস এম হুমায়ুন কবীরসহ বিচার বিভাগের কর্মকর্তা ও জেলা আইনজীবী সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

গত বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলনকক্ষে শেরপুর জেলার বিচার বিভাগীয় কর্মকর্তাদের উদ্দেশে দিকনির্দেশনামূলক অভিভাষণ দেন। এতে সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মোহাম্মদ তৌফিক আজিজ।