আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি জয়নুল আবেদীন এবং দুর্নীতি দমন কমিশন (দুদক) -এর লোগো
আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি জয়নুল আবেদীন এবং দুর্নীতি দমন কমিশন (দুদক) -এর লোগো

অবসরপ্রাপ্ত বিচারপতির জামিন, ছেলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

অবৈধ সম্পদ অর্জনের মামলায়

অবৈধ সম্পদ অর্জনের মামলায় আত্মসমর্পণ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. জয়নুল আবেদীন জামিন পেয়েছেন। তবে তার ছেলে মো. ফয়সাল আবেদীন পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

ঢাকার মহানগর বিশেষ জজ আাদালতের বিচারক মো. বদরুল আলম ভূঞার আদালত গত বুধবার (৩ মে) এ আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারি ফজলুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, এ মামলা বদলি হয়ে আসার পর এই আদালতে প্রথম তারিখ ধার্য ছিল বুধবার। এদিন অবসরপ্রাপ্ত বিচারপতি মো. জয়নুল আবেদীন আত্মসমর্পণ করে পূর্বশর্তে জামিন আবেদন করেন। আদালত তা মঞ্জুর করেন।

তবে তার ছেলে ফয়সাল আবেদীন আদালতে আসেননি। তাই দুদকের পক্ষ থেকে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়। আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। একইসঙ্গে আগামী ৫ জুন পরোয়ানা তামিলের বিষয়ে প্রতিবেদনের জন্য পরবর্তী দিন ধার্য করেন।

উল্লেখ্য, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনের বিরুদ্ধে ২০১৯ সালের ২১ জুলাই মামলা দায়ের করে দুদক। মামলাটি তদন্ত করেন দুদকের সহকারী পরিচালক গোলাম মাওলা। সম্প্রতি দু’জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

জানা যায়, সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনের মোট সম্পদ এক কোটি ৩২ লাখ ৩৯ হাজার ১৭৪ টাকা। তার ১৯৮২-১৯৮৩ কর বর্ষ থেকে ২০১০-১১ কর বর্ষ পর্যন্ত পারিবারিক ও অন্যান্য খাতে ব্যয় হয়েছে ৬৪ লাখ ৭৪ হাজার ৩৯ টাকা।

পারিবারিক ও অন্যান্য ব্যয়সহ অর্জিত সম্পদ ১ কোটি ৯৭ লাখ ১৩ হাজার ২১৩ টাকা। এর বিপরীতে আয়ের উৎস পাওয়া যায় ১ কোটি ৮৭ লাখ ৬৩ হাজার ৩০৪ টাকার। তার আয়ের তুলনায় ৯ লাখ ৪৯ হাজার ৯০৯ টাকা বেশি সম্পদের তথ্য পাওয়া যায়।