অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

এজলাস কক্ষের কাচের বেষ্টনি খুলে রাখার নির্দেশনা জারি

সারাদেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালসমূহের এজলাস কক্ষের কাচের বেষ্টনি খুলে রাখার নির্দেশনা জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। তীব্র গরমে আদালতের কার্যক্রম পরিচালনায় অসুবিধার কারণে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। ইতোমধ্যে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার এসকে. এম. তোফায়েল হাসান সই করা এ সংক্রান্ত স্মারক সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

স্মারকের তথ্য অনুযায়ী, করোনাকালে সংক্রমণ রোধকল্পে দেশের সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে স্বাস্থ্যবিধি অনুস্মরণ নিশ্চিত করতে এজলাস কক্ষে কাচের বেষ্টনিসহ অবকাঠামোগত পরিবর্তন আনা হয়।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে তীব্র গরমে আদালতের কার্যক্রম পরিচালনায় অসুবিধা হচ্ছে। তাই সারাদেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালসমূহের এজলাস কক্ষের কাচের বেষ্টনিসহ সংশ্লিষ্ট অবকাঠামো পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত খুলে রাখার জন্য যথাযথ কর্তৃপক্ষকে বিশেষভাবে অনুরোধ জানানো হয় স্মারকে।

এর আগে প্রচণ্ড দাবদাহের কারণে আদালতে আইনজীবী ও বিচারকদের ড্রেসকোড পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। তাপপ্রবাহের মধ্যে সারাদেশের অধস্তন আদালতের বিচারক ও আইনজীবীদের কালো কোট ও গাউন পরতে হবে না। শুধু সাদা ফুলশার্ট/সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরেই আদালতের কার্যক্রমে অংশ নেওয়া যাবে।