সাবেক বিচারক মোতাহার হোসেনের বিরুদ্ধে মামলা করল দুদক
বিচারক (প্রতীকী ছবি)

সহকারী জজ পদে স্থায়ী হলেন ৮৭ বিচার বিভাগীয় কর্মকর্তা

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসে কর্মরত ৮৭ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে সহকারী জজ পদে স্থায়ী করা হয়েছে। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে এসব কর্মকর্তাকে চাকরিতে যোগদানের তারিখ থেকে সহকারী জজ পদে স্থায়ী করেছে সরকার।

রাষ্ট্রপতির আদেশক্রমে সোমবার (২৯ মে) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব প্রশাসন-১ মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা জানানো হয়েছে।

সহকারী জজ পদে স্থায়ী হওয়া কর্মকর্তাদের তালিকা দেখতে লিংক ক্লিক করুন

উল্লেখ্য, ২০২০ সালে শিক্ষানবিশ সহকারী জজ হিসেবে চাকরিতে যোগদান করেন এসব বিচার বিভাগীয় কর্মকর্তা। শিক্ষানবিশকাল সম্পন্নের পর তাদেরকে সহকারী জজ পদে স্থায়ী করা হল।

নিয়মানুযায়ী শিক্ষানবিশকালে যোগদানের তারিখ হতে তিন মাস সিনিয়র সহকারী জজ আদালতে, সাত দিন জেলা লিগ্যাল এইড অফিসে, ১০ দিন যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে, ২১ দিন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এবং ১০ দিন জেলা ও দায়রা জজ আদালত/কার্যালয়ে সংশ্লিষ্ট জেলা ও দায়রা জজের তত্ত্বাবধানে আদালতের কার্যাবলি পরিচালনা, অফিস ব্যবস্থাপনা এবং সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ করতে হয়।

নিয়োগপত্র অনুসারে যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য শিক্ষানবিশ স্তরে থাকতে হয়। তবে স্থায়ীকরণের আগে ওই মেয়াদ এক বা একাধিকবার অতিরিক্ত দুই বছর পর্যন্ত বৃদ্ধি করা যায়।