দুই আইনজীবীর রিমান্ড: অধস্তন আদালতের নথি তলব করলেন হাইকোর্ট
বাংলাদেশের উচ্চ আদালত

জুয়ার বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশ হাইকোর্টের

খেলার চ্যানেলে, অনলাইন প্ল্যাটফর্মসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিজিটাল, অনলাইন বাজি বা জুয়ার বিজ্ঞাপন প্রচার বন্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদন শুনানি নিয়ে আজ মঙ্গলবার (১১ জুলাই) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে বিকাশ, নগদ, রকেট, এমক্যাশসহ মোবাইল ব্যাংকিং ব্যবহার করে যাতে জুয়া খেলার অর্থ পরিশোধ করতে না পারে, সে বিষয়ে বাংলাদেশ ব্যাংকে নির্দেশনা জারি করতে নির্দেশ দেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামাল হোসেন মিয়াজী, মো. জুলফিকার আলী ও ব্যারিস্টার শাহরিয়ার শহীদ সাদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান জামান।

অনলাইন প্লাটফর্মে ইন্টারনেটভিত্তিক জুয়ার বিজ্ঞাপন প্রচারের বিষয়ে গত বছর গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। পরে ওই প্রতিবেদন সংযুক্ত করে একই বছরের ডিসেম্বরে জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী মিফতাহুল আলম ও সুমিত কুমার সরকার। রিটে অনলাইন প্লাটফর্মে ইন্টারনেটভিত্তিক জুয়ার বিজ্ঞাপন অপসারণ ও প্রচার বন্ধের নির্দেশনা চাওয়া হয়।

এরপর ১৮ ডিসেম্বর একই বেঞ্চ বিভিন্ন খেলা চলাকালে অনলাইন প্লাটফর্মে ইন্টারনেটভিত্তিক জুয়ার বিজ্ঞাপন অপসারণ ও প্রচার বন্ধে কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য ও সম্প্রচার সচিব, বিটিআরসিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছিল। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার শুনানি নিয়ে আদেশ দেন হাইকোর্ট।