দুর্নীতির দায়ে ডিএসসিসির উপ-কর কর্মকর্তাসহ ৩৪ জন চাকরিচ্যুত
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন

সম্পত্তি ও মামলা ব্যবস্থাপনায় ডিএসসিসির সফটওয়্যার উদ্বোধন

কবরস্থান ব্যবস্থাপনা, সম্পত্তির তথ্য ভাণ্ডার ব্যবস্থাপনা ও মামলা ব্যবস্থাপনায় ভোগান্তি কমাতে তিনটি পৃথক সফটওয়্যার উদ্বোধন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

নগর ভবনে সংস্থাটির মেয়র শেখ ফজলে নূর তাপস সোমবার (১০ জুলাই) সফটওয়্যার তিনটি উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে ডিএসসিসি মেয়র বলেন, আমাদের স্বপ্ন স্মার্ট বাংলাদেশ। প্রধানমন্ত্রী আমাদের রূপকল্প দিয়েছেন। আমরা সে পথেই অগ্রসর হচ্ছি। আমরা ঢাকাবাসীকে সুশাসন দেওয়ার জন্য বীরদর্পে এগিয়ে যাচ্ছি।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, ডিজিটাল বাংলাদেশ এবং আগামী দিনে স্মার্ট বাংলাদেশের অংশ হতে সফটওয়্যার তিনটি উদ্বোধন করা হচ্ছে। মামলা ব্যবস্থাপনা সফটওয়্যারের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সঠিকভাবে প্রতিনিধিত্ব করতে পারবে। একইসঙ্গে সম্পত্তি ধরে রাখার একটা চ্যালেঞ্জ থাকে। এখন তথ্য ভাণ্ডার থাকায় কর্মকর্তা পরিবর্তন হলেও কাজ গতিশীল থাকবে।

উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়, ডিজিটাল কবরস্থান ব্যবস্থাপনা সফটওয়্যারটি পরীক্ষামূলকভাবে আজিমপুর কবরস্থান নিয়ে করা হয়েছে। এর মাধ্যমে আজিমপুর কবরস্থানে দাফনকৃতদের তথ্যভাণ্ডার তৈরি করার কাজ চলমান। এখান থেকে দাফন সনদও সংগ্রহ করা যাবে।

কবরস্থান সংক্রান্ত যাবতীয় তথ্যাদি এই সফটওয়্যার থেকে পাওয়া যাবে। দক্ষিণ সিটির ওয়েব পোর্টাল www.dscc.gov.bd অথবা সরাসরি gms.dscc.gov.bd এই লিংকে প্রবেশ করলে তথ্য পাওয়া যাবে। লাশ দাফনের যাবতীয় তথ্য এখানে সন্নিবেশিত করা হয়েছে।

সম্পত্তি তথ্য ভাণ্ডার ব্যবস্থাপনা নিয়ে জানানো হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অভ্যন্তরীণ কাজে ব্যবহারের জন্য এই সংক্রান্ত সফটওয়্যারটি চালু করা হয়েছে। এর মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সব স্থাবর সম্পত্তি ব্যবস্থাপনা করা যাবে।

মামলা ব্যবস্থাপনা সফটওয়্যার নিয়ে জানানো হয়, এটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আইন বিভাগের অভ্যন্তরীণ ব্যবহারের জন্য তৈরি করা। এর মাধ্যমে দক্ষিণ সিটির আইন বিভাগ মামলা সংক্রান্ত নথি, উপাদান ইত্যাদি সহজে সংরক্ষণ ও অবলোকন করতে পারবে।
আইনজীবীরা মামলার পরবর্তী শুনানির প্রজ্ঞাপন যথাসময়ে নোটিফিকেশন পাবেন, মামলা সংক্রান্ত আইনজীবী মামলার প্রয়োজনীয় নথি, তথ্যাদি সহজে সংরক্ষণ করতে পারবেন। ফলে হারিয়ে বা নষ্ট হবার ঝুঁকি দূর হবে বলে আশা করা হচ্ছে।

এ সময় ডিএসসিসির অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।