দুই আইনজীবীর রিমান্ড: অধস্তন আদালতের নথি তলব করলেন হাইকোর্ট
বাংলাদেশের উচ্চ আদালত

সাবেক মেয়র সহিদুরের জামিন আবেদন খারিজ, ৫০ হাজার টাকা জরিমানা

টাঙ্গাইলে ফারুক হত্যা

বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা ফারুক আহমদ হত্যা মামলায় টাঙ্গাইল পৌরসভার সাবেক মেয়র সহিদুর রহমান খান ওরফে মুক্তির জামিন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তথ্য গোপন করে জামিন আবেদন করায় তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ সংক্রান্ত এক আবেদন শুনানি নিয়ে আজ বুধবার (১৯ জুলাই) বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে জামিন আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি বলেন, ওই মামলায় সহিদুর রহমান খান গত এপ্রিলে হাইকোর্টের একটি বেঞ্চে জামিন চেয়ে আবেদন দাখিল করেন। এই আবেদন বিচারাধীন থাকা অবস্থায় গত মাসে জামিন চেয়ে আরেকটি আবেদন করেন।

তিনি আরো বলেন, জামিন চেয়ে আগে করা আবেদনের তথ্য তিনি দ্বিতীয় দফায় করা আবেদনে উল্লেখ করেননি। রাষ্ট্রপক্ষ তথ্য গোপনের বিষয়টি তুলে ধরলে শুনানি নিয়ে সাবেক মেয়র মুক্তির জামিন আবেদন খারিজ করে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত

উল্লেখ্য, ২০১৩ সালের ১৮ জানুয়ারি টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সদস্য ফারুক আহমদের গুলিবিদ্ধ লাশ তার কলেজপাড়া এলাকার বাসার কাছ থেকে উদ্ধার করা হয়। ঘটনার তিন দিন পর তাঁর স্ত্রী নাহার আহমেদ টাঙ্গাইল সদর থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে হত্যা মামলা করেন।

২০১৪ সালের আগস্টে গোয়েন্দা পুলিশের (ডিবি) তদন্তে এই হত্যায় তৎকালীন সংসদ সদস্য আমানুর রহমান ও তার ভাইদের নাম বের হয়ে আসে। ২০১৬ সালের ৩ ফেব্রুয়ারি তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র জমা দেয় গোয়েন্দা পুলিশ। এ মামলায় আমানুর ছাড়াও তার তিনভাই টাঙ্গাইল পৌরসভার সাবেক মেয়র মুক্তি, ব্যবসায়ী নেতা জাহিদুর রহমান খান ওরফে কাকন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি সানিয়াত খান ওরফে বাপ্পাসহ ১৪ আসামি রয়েছেন।