সফলভাবে শেষ হলো ইস্পাহানি পরিবেশিত এসসিএলএস আয়োজিত ৪র্থ আইন অলিম্পিয়াড
সফলভাবে শেষ হলো ইস্পাহানি পরিবেশিত এসসিএলএস আয়োজিত ৪র্থ আইন অলিম্পিয়াড

সফলভাবে শেষ হলো ইস্পাহানি পরিবেশিত এসসিএলএস আয়োজিত ৪র্থ আইন অলিম্পিয়াড

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে অনুষ্ঠিত হলো ইস্পাহানি পরিবেশিত “ল’ অলিম্পিয়াড” এর চতুর্থ সংযোজন। চট্টগ্রাম বিশ্ববিদ্যলয়ের আইন অনুষদ ভিত্তিক ছাত্রসংগঠন সোসাইটি ফর ক্রিটিক্যাল লিগাল স্টাডিজ (এসসিএলএস) একমাত্র প্রতিষ্ঠান যা বাংলাদেশের আইন শিক্ষার্থীদের জন্য আইন অলিম্পিয়াডের আয়োজন করে। জমকালো এই আসরের প্রতিযোগিতার বিষয়বস্তু “সাংবিধানিক আইন”।

দেশের একমাত্র ল’ অলিম্পিয়াড সহ উক্ত সংগঠনটি বছরজুড়ে বিভিন্ন জাতীয় প্রতিযোগিতা, সেমিনার, সিম্পোজিয়াম আয়োজন করে থাকে। যার মধ্যে রয়েছে খবিরুদ্দিন মেমোরিয়াল মুট কোর্ট প্রতিযোগিতা, মডেল আইন কমিশন, গবেষণা সম্মেলন। এছাড়াও এসসিএলএস বিভিন্ন কর্মশালা, সেমিনার, ফিল্ড রিসার্চ প্রজেক্ট এবং পাবলিক লেকচারের পাশাপাশি ইংলিশ স্টেশন নামে একটি ইংরেজি ভাষার প্রোগ্রাম আয়োজন করেছে। এসসিএলএস তার নিজস্ব ল’ জার্নাল প্রকাশ করে। সম্প্রতি, এসসিএলএস তার সদস্যদের উন্নয়নে সহায়তা করার জন্য তিনটি শাখা প্রতিষ্ঠা করেছে: একটি বিতর্ক শাখা, একটি মুট কোর্ট শাখা এবং একটি গবেষণা শাখা।

এবারের আসরে ল’ অলিম্পিয়াডে বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনেক আইন শিক্ষার্থী পাঁচ রাউন্ডে বিভক্ত বহুমাত্রিক এই প্রতিযোগিতায় নিজ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করেন। উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ দেশের ১৮ বিশ্ববিদ্যালয়ের ৩২টি দল। প্রত্যেক দলের ২ জন সদস্য দিনব্যাপী এ প্রতিযোগিতায় অবতরণ করে।

সফলভাবে শেষ হলো ইস্পাহানি পরিবেশিত এসসিএলএস আয়োজিত ৪র্থ আইন অলিম্পিয়াড
সফলভাবে শেষ হলো ইস্পাহানি পরিবেশিত এসসিএলএস আয়োজিত ৪র্থ আইন অলিম্পিয়াড

জাতীয় পর্যায়ের এই প্রতিযোগিতার ৪র্থ আসরে প্রথমবারের মত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অলিম্পিয়াডরা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগিরা এবারের আসরের রানার্স আপ হয়।

বিভিন্ন আইন ব্যক্তিত্ব, বিচারক, জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট, শিক্ষাবিদ, আইনবিদ, আইনজীবী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের বেসরকারি কর্মকর্তাসহ বিশেষ একটি প্যানেল প্রতিযোগিতায় বিচারকের ভূমিকা পালন করেন।

জাতীয় পর্যায়ের এই প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি জে.বি.এম হাসান। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র জেলা জজ ডক্টর আজিজ আহমেদ ভুঁইয়া এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন অনুষদের ডিন ডক্টর আবদুল্লাহ আল ফারুক।

অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন সাইফুল এলাহি, অতিরিক্ত জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত জেলা জজ) কক্সবাজার; আলমগীর মুহাম্মদ ফারুকী, অতিরিক্ত রেজিস্ট্রার, হাইকোর্ট বিভাগ, বাংলাদেশ সুপ্রীম কোর্ট; কাজী আরাফাত উদ্দিন, ডেপুটি রেজিস্ট্রার, হাইকোর্ট বিভাগ, বাংলাদেশ সুপ্রীম কোর্ট সহ অন্যান্য বিশিষ্টজন।

এই প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্বিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক এবং সোসাইটি ফর ক্রিটিক্যাল স্টাডিজ এর মডারেটর ডক্টর রকিবা নবি। এসসিএলএস এর সভাপতি মোহাম্মদ জামাল উদ্দিন এবং সাধারণ সম্পাদক আদিবা তাহসিন অনুষ্ঠানের আয়োজক হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি জে.বি.এম হাসানের ভাষ্যে, “মৌলিক অধিকারসমূহ যা বাংলাদেশ এর সব নাগরিকের স্বপ্ন তা সম্পর্কে সব নাগরিককে সচেতন করা উচিত। নাগরিকদের এসব অধিকার নিশ্চিত করার মাধ্যমেই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের যে স্বপ্ন তা বাস্তবায়ন করা সম্ভব। আমি সকল আয়োজক, প্রতিযোগী, বিচারকদের ধন্যবাদ জানাতে চাই যারা এমন একটি প্রোগ্রামের মান বাড়িয়েছেন। আইনি নীতি, আইনি মেধা, আইন বিজ্ঞানের পথ আপনাদের জীবনকে পরিপূর্ণ করুক এই কামনা করছি।”

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করেছে বাংলাদেশের কিছু নেতৃস্থানীয় কোম্পানি, যেমন ইস্পাহানি, বিএসআরএম, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ফোর এইচ গ্রুপ, বারকোড রেস্তোরাঁ গ্রুপ, এসএ গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ এবং হাইডেলবার্গ ম্যাটেরিয়ালস।

আয়োজকগণ বিশ্বাস করে উক্ত প্রতিযোগিতার মাধ্যমে দেশের আইন শিক্ষার ব্যবহারিক শাখাটির বিকাশ ঘটবে এবং শিক্ষার্থীরা আইন শিক্ষার প্রতি আরো আগ্রহী হয়ে উঠবে।