কক্সবাজারের ডিসিকে হাইকোর্টে তলব
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

নওগাঁ আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদককে হাইকোর্টে তলব

নওগাঁ জেলা আইনজীবী সমিতির এক সদস্যের বাসায় চুরির ঘটনায় দায়ের করা মামলায় আসামিপক্ষে কোনো আইনজীবী না দাঁড়ানোর ঘটনার ব্যাখ্যা দিতে নওগাঁ আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৩০ আগস্ট সকাল ১০টায় কোর্টে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

নওগাঁ আদালত থেকে মামলা বদলির বিষয়ে আসামির আবেদনের শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নওগাঁ বারের এক আইনজীবীর বাসায় চুরির মামলায় আসামিপক্ষে কোনো আইনজীবী না দাঁড়ানোয় জুডিশিয়াল ম্যাজিস্টেট পি ডাব্লিউ দিয়ে আসামিকে কোর্টে হাজির করে তার মুখ থেকে শুনে জামিন দেন। আসামিকে জামিন দেওয়ায় নওগাঁ বার রেজ্যুলেশন করে সেই ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা জজকে বারের সিদ্ধান্ত পাঠান। আসামি এ কারণে মামলা বদলির আবেদন করেন। সেই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট নওগাঁ বারের সভাপতি ও সাধারণ সম্পাদককে তলব করেছেন।

তিনি আরও জানান, আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকের উপস্থিতির বিষয়টি নিশ্চিত করতে জেলা জজ ও জেলা প্রশাসককে নির্দেশনা দিয়েছেন আদালত। ৩০ আগস্ট শুনানির সময় অ্যাটর্নি জেনারেলকে থাকতে বলেছেন আদালত।