কক্সবাজারে এক লক্ষ ইয়াবা পাচারের মামলায় ২ জনের যাবজ্জীবন
কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন

কক্সবাজারে ইয়াবা পাচারের মামলায় ২ জনের যাবজ্জীবন

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : এক লক্ষ ৬৭ হাজার ৪৫০ ইয়াবা টেবলেট পাচারের মামলায় ২ জনকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে। একইসাথে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো ২ বছর করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন সোমবার (১৬ অক্টোবর) এ রায় ঘোষণা করেন।

একই কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আব্বাস উদ্দিন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য জানিয়েছেন। তিনি আরো জানান, ঘটনাটি সংঘটিত হওয়ার মাত্র এক বছর ১০ মাস ২৭ দিনে মামলাটির রায় ঘোষণা করা হয়েছে।

দন্ডিত আসামীরা হলো : কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের বালুখালী গ্রামের মৃত শফি উল্লাহ ও গোল বাহারের পুত্র আলী হোসেন এবং একই এলাকার হোসেন শরীফ ও বিলকিস খাতুনের পুত্র জাফর ইসলাম। রায় ঘোষণার সময় দন্ডিত আসামীরা আদালতে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপক্ষে একই আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম ফরিদ এবং আসামীদের পক্ষে অ্যাডভোকেট জাহেদ চৌধুরী আদালতে মামলাটি পরিচালনা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ

২০২১ সালের ১৮ নভেম্বর বিকেল সাড়ে ৪ টার দিকে কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের বালুখালী খেলার মাঠ সংলগ্ন তুর্কী ফিল্ড হাসপাতালের মোড়ে রাস্তার উপর অস্থায়ী চেক পোস্ট বসিয়ে র‍্যাব-৭ এর একটি টিম এক অভিযান চালিয়ে একটি সিএনজি (অটোরিকশা) আটক এবং সেখান থেকে যাত্রী আলী হোসেনকে গ্রেপ্তার করে।

এসময় সিএনজি’র ড্রাইভার জাফর ইসলাম পালিয়ে যায়। পরে আটক আলী হোসেনের দেখানো মতে সিএনজি’র পেছনের সীটের নীচে লুকিয়ে রাখা এক লক্ষ ৬৭ হাজার ৪৫০ পিচ ইয়াবা টেবলেট উদ্ধার করা হয়।

এ ঘটনায় র‍্যাব-৭ এর কর্মকর্তা মোঃ শহীদুল আলম বাদী হয়ে উখিয়া থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে আলী হোসেন ও সিএনজি’র ড্রাইভার জাফর ইসলামকে আসামী করে একটি মামলা দায়ের করেন। যার উখিয়া থানা মামলা নম্বর : ৬১, তারিখ : ১৯/১১/২০২১ ইংরেজি, যার জিআর মামলা নম্বর : ৯৬৩/২০২১ ইংরেজি (উখিয়া) এবং এসটি মামলা নম্বর : ৪৩৯/২০২৩ ইংরেজি।

বিচার ও রায়

মামলাটি বিচারের জন্য ২০২৩ সালের ২৩ জানুয়ারি কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে চার্জ (অভিযোগ) গঠন করা হয়। মামলায় ৬ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামীদের পক্ষে তাদের জেরা, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার রিপোর্ট পর্যালোচনা, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ বিচারের জন্য সকল প্রক্রিয়া সম্পন্ন করে মামলাটি রায় ঘোষণার জন্য সোমবার দিন ধার্য্য করা হয়।

রায় ঘোষণার দিনে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১) সারণির ১০(গ) ধারায় আসামী আলী হোসেন ও সিএনজি’র ড্রাইভার জাফর ইসলামকে দোষী সাব্যস্ত করে তাদের যাবজ্জীবন কারাদন্ড, একইসাথে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো ২ বছর করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। ঘটনাটি সংঘটিত হওয়ার মাত্র এক বছর ১০ মাস ২৭ দিনে মামলাটির রায় ঘোষণা করা হয়েছে।