দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হবেন ব্যারিস্টার সুমন
ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন

ব্যারিস্টার সুমনকে ভারতের আন্না হাজারের সঙ্গে তুলনা করলেন হাইকোর্ট

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে ভারতের বিশিষ্ট গান্ধীবাদী সমাজকর্মী আন্না হাজারের সঙ্গে তুলনা করেছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার (১৭ অক্টোবর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ তুলনা করেন।

ব্যারিস্টার সুমনকে উদ্দেশ্যে আদালত বলেছেন, ভারতের আন্না হাজারে যেমন পথে পথে ঘুরে জনগণের জন্য কাজ করেছেন। সমাজ উন্নয়নে ভূমিকা রেখেছেন। আমরা আশা করি বাংলাদেশে ব্যারিস্টার সুমনও আন্না হাজারের মতো ভূমিকা রেখে যাবেন।

বনানীতে সিটি করপোরেশনের জমির ওপর বোরাক রিয়েল এস্টেট লিমিটেডের নির্মিত বহুতল ভবন শেরাটন হোটেল নিয়ে রিটের শুনানিতে আদালত এ মন্তব্য করেন।

ব্যারিস্টার সুমনকে উদ্দেশ্য করে হাইকোর্ট বলেন, আপনি জনগণের স্বার্থে কাজ করে যাবেন। বাধা আসবেই, সেই বাধা ওভারকাম করে সামনে এগিয়ে যেতে হবে। আমরা আপনার কাজকে এপ্রিশিয়েট করি।

ভারতীয় সমাজ সংষ্কারক যেমন একা একা পথে পথে ঘুরে গ্রাম উন্নয়ন কর্মসূচি এগিয়ে নিয়েছেন। আপনিও জনগণের পক্ষে কাজ করে যাবেন।

এদিন রাজধানীর বনানীতে সিটি করপোরেশনের জমির ওপর বোরাক রিয়েল এস্টেট লিমিটেডের নির্মিত বহুতল ভবন শেরাটন হোটেলের ২১ থেকে ২৮ তলার নির্মাণের ওপর শুনানি হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। বনানী সোসাইটির পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা)।

শুনানিতে দুদকে গেলে মামলা বাক্সবন্দি হয়ে থাকে, দুর্নীতিবাজরা খোঁজে, অপেক্ষায় থাকে কখন মামলা সেখানে যাবে এবং তাদের আওতায় চলে আসবে, হাইকোর্টে এমন মন্তব্য করেছেন ব্যারিস্টার সুমন।

শুনানিতে পাবলিক ইন্টারেস্টের স্বার্থে ন্যায় বিচারের স্বার্থে এখন আর দুদকে যাওয়া উচিত না বলেও মন্তব্য করেন সুমন। তিনি বলেন, যে কেউ ক্ষমতাশালী হলে আর তদন্ত আগায় না। এখন অপেক্ষায় থাকে কখন দুদকে মামলাটি যাবে।

পরে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৫ নভেম্বর দিন ঠিক করেন আদালত।

এর আগে রাজধানীর বনানীতে শেরাটন হোটেলের ২১ থেকে ২৮ তলার বণ্টন ও ভাঙার ওপর স্থিতাবস্থা জারি করেন হাইকোর্ট। এ সংক্রান্ত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থিতাবস্থা বজায় থাকবে বলেও জানান সুমন। একই সঙ্গে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (ক্যাব) বিবাদী করার জন্য রিটকারীকে নির্দেশনা দিয়েছেন আদালত।