পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ
আইনি নোটিশ

মহাসড়কে নসিমন-করিমন বন্ধে হাইকোর্টের রায় বাস্তবায়নে নোটিশ

সড়ক ও মহাসড়কে নসিমন, করিমন, ভটভটি চলাচল বন্ধে হাইকোর্টের রায় বাস্তবায়নের জন্য সাতদিনের সময় দিয়ে কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

আজ বুধবার (৮ মে) হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) সভাপতি ও সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ নোটিশ দেন।

ডাকযোগে যশোরের পুলিশ সুপার (এসপি), খুলনা, ঝিনাইদাহ, কুষ্টিয়া, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, সাতক্ষীরা, নড়াইল, বাগেরহাটসহ হাইওয়ে পুলিশের ডিআইজিকে নোটিশ পাঠানো হয়েছে।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ নোটিশ প্রেরণের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, সড়ক ও মহাসড়কে নসিমন, করিমন, ভটভটি চলাচল বন্ধের নির্দেশনা চেয়ে ২০১৪ সালে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ একটি রিট পিটিশন দায়ের করে। শুনানি শেষে আদালত যশোর, খুলনা, ঝিনাইদাহ, কুষ্টিয়া, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, সাতক্ষীরা, নড়াইল, বাগেরহাট জেলার সড়ক মহাসড়কে নসিমন, করিমন ও ভটভটি চলাচল বন্ধে কার্যকরী ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেন।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, একই সঙ্গে আদালতের রায়ের নির্দেশনা ভঙ্গ করে যারা রাস্তায় নসিমন, করিমন ও ভটভটি পরিচালনা করবে তাদের বিরুদ্ধে মোটরযান আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়। এছাড়া রায়ে প্রতি তিন মাস পর পর অগ্রগতি প্রতিবেদন আদালতে এফিডেভিড আকারে দাখিলের নির্দেশ দেওয়া হয় এবং মামলাটি চলমান রাখেন আদালত।

সাম্প্রতিক সময়ে মিডিয়ায় সংবাদ প্রকাশিত হয় যে, মহাসড়কে নসিমন, করিমন ও ভটভটি পরিচালনা করা হচ্ছে এবং প্রায়ই দুর্ঘটনায় মানুষ মৃত্যুবরণ করছে। সেই পরিপ্রেক্ষিতে নোটিশ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।

নোটিশে সাত দিন সময় দিয়ে নির্দেশনা অনুসারে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হয়েছে এবং তাদের গৃহীত পদক্ষেপ সম্পর্কে আদালতে লিখিত অগ্রগতি প্রতিবেদন এফিডেভিট আকারে দাখিলের অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে বলা হয়েছে।