খুলনা ওয়াসার এমডির দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
হাইকোর্ট; রিট (প্রতীকী ছবি)

তাপপ্রবাহ নিয়ন্ত্রণে নতুন পলিসি নির্ধারণের নির্দেশনা চেয়ে রিট

তাপপ্রবাহ নিয়ন্ত্রণে যথাযথ কর্তৃপক্ষ এবং প্রতিরোধে পলিসি নির্ধারণের জন্য গাইডলাইন তৈরির নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে।

বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ যুক্ত করে আজ রোববার (৫ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী রওশন আলী জনস্বার্থে এ রিট আবেদন করেন।

রিটে পরিবেশের ভারসাম্য রক্ষা ও তাপপ্রবাহ নিয়ন্ত্রণ বা প্রতিরোধে নতুন পলিসি প্রণয়ন ও গাইডলাইন তৈরির জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) মতো একটি আলাদা কর্তৃপক্ষ করার নির্দেশনা চাওয়া হয়েছে।

আরও পড়ুনকোনো বিচারক পাবলিক কোনো স্টেটমেন্ট দিতে পারবেন না: প্রধান বিচারপতি

রিটে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, ঢাকার দুই (উত্তর ও দক্ষিণ) সিটি করপোরেশন এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী রওশন আলী রিটের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে জানান, রিট আবেদনে তাপপ্রবাহ নিয়ন্ত্রণে নতুন পলিসি প্রণয়ন ও গাইডলাইন তৈরির নির্দেশনা কেন দেওয়া হবে না এবং রাজউকের মতো একটি আলাদা কর্তৃপক্ষ তৈরির নির্দেশনা কেন দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়েছে।

আরও পড়ুনএক যুগে মামলাজট বেড়ে দ্বিগুণ, প্রতি বিচারকের ঘাড়ে ২৩০০ মামলা

এর আগে, তাপপ্রবাহ নিয়ে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে পত্রিকার দুটো প্রতিবেদন উপস্থাপন করা হয়েছিল। ওই প্রতিবেদন উপস্থাপনের পর আদালত আইনজীবীকে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করার পরামর্শ দেন। একই সঙ্গে তারা কোনো পদক্ষেপ নিয়েছে কি না তা জানার চেষ্টা করতে বলেন।

গত মঙ্গলবার (৩০ এপ্রিল) এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন পরামর্শ দেন।

আরও পড়ুনরাজউকের প্লট-ফ্ল্যাট বরাদ্দ দিতে মানতে হবে নতুন বিধিমালা

আদালতে প্রতিবেদন উপস্থাপন করেন অ্যাডভোকেট রওশন আলী। তিনি বলেন, দেশের তাপপ্রবাহের এমন অবস্থা কয়েক বছরে হয়নি। কমপক্ষে ১০-১২ বছরে এমন অবস্থার সৃষ্টি হয়নি। তাই এর প্রতিকার হওয়া দরকার এবং বিশেষজ্ঞদের মতামত নিয়ে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা দরকার।

অ্যাডভোকেট রওশন আলী বলেন, ঐদিন আদালত তাকে এ সংক্রান্ত বিষয়ে যথাযথ কর্তৃপক্ষকে জানিয়ে চিঠি এবং রিট আবেদন করার জন্য বলেন। তারই ধারাবাহিকতায় আজ এ রিট আবেদন করা হয়।