বকেয়া চাঁদা পরিশোধ না করলে ভোটার হওয়া যাবে না
বার কাউন্সিলের নির্বাচন

বকেয়া চাঁদা পরিশোধ না করলে ভোটার হওয়া যাবে না

সারা দেশে আইনজীবীদের সনদ প্রদান ও একমাত্র নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ২০২৫ সালে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচন উপলক্ষ্যে নির্ধারিত ফরমে আইনজীবীদের বার, সনদ নম্বর, ছবি, মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র নম্বর প্রেরণ করতে বলা হয়েছে।

একই সঙ্গে যারা চলতি সময়ে চাঁদা অপরিশোধিত অবস্থায় রয়েছেন তাদেরকে চাঁদা পরিশোধ করে বার কাউন্সিলের সংশ্লিষ্ট ডিউস কালেকশন (বকেয়া সংগ্রহ) শাখা হতে চাঁদার বর্তমান অবস্থা হালনাগাদ করে নিতে বলা হয়েছে।

অন্যথায়, বাংলাদেশ বার কাউন্সিলের ভোটার তালিকায় তাঁদের নাম অন্তর্ভুক্তি সম্ভব হবে না বলেও জানানো হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ বার কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ আবদুর রহমান সরদার সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির ভাষ্য মতে, বাংলাদেশ বার কাউন্সিলের সাধারণ নির্বাচন ২০২৫ উপলক্ষ্যে আইনজীবীদের ছবি, মোবাইল নম্বর এবং জাতীয় পরিচয়পত্রের নম্বরসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলছে। ইতোপূর্বে বার সমিতি থেকে যেসকল আইনজীবীদের ছবি, মোবাইল নম্বর এবং জাতীয় পরিচয়পত্র পাঠানো হয়েছিল তাদেরকে ২০২২ এর ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ববর্তী নির্দেশনার আলোকে ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের উদ্দেশে যে সকল আইনজীবীদের ছবি, মোবাইল নম্বর এবং জাতীয় পরিচয়পত্র পূর্বে প্রেরণ করেন নাই এবং নতুন ভর্তিকৃত আইনজীবী যারা বার সমিতিতে সদ্য সদস্যপদ লাভ করেছেন তাঁদের নির্ধারিত ফরম পূরণপুর্বক সকলের সনদ নম্বরসহ পাসপোর্ট সাইজের ২ (দুই) কপি ছবি, মোবাইল নম্বর এবং জাতীয় পরিচয়পত্রের অনুলিপি আগামী ২১ মে তারিখের মধ্যে সচিব, বাংলাদেশ বার কাউন্সিল বরাবর প্রেরণ করতে হলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

পাশপাশি যারা চলতি সময়ে চাঁদা অপরিশোধিত অবস্থায় রয়েছেন তাদেরকে চাঁদা পরিশোধ করে বার কাউন্সিলের সংশ্লিষ্ট ডিউস কালেকশন (বকেয়া সংগ্রহ) শাখা হতে চাঁদার বর্তমান অবস্থা হালনাগাদ করে নিতে বলা হয়েছে। অন্যথায়, বাংলাদেশ বার কাউন্সিলের ভোটার তালিকায় তাঁদের নাম অন্তর্ভুক্তি সম্ভব হবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।