নবাগতরা পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষনের ধারক ও বাহক হবেন: অ্যাটর্নি জেনারেল

নবীন আইনজীবীরা পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষণের ধারক ও বাহক হবেন: অ্যাটর্নি জেনারেল

নবীন আইনজীবীরা পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষণের ধারক ও বাহক হবেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন।

বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক ২০২৩ সালে তালিকাভুক্ত আইনজীবীদের দিনব্যাপী নবীন আইনজীবী প্রশিক্ষণ কর্মশালায় তিনি এ কথা বলেন। চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে কোর্ট হিলস্থ আইনজীবী অডিটরিয়ামে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এ.এস.এম. বজলুর রশিদ, সঞ্চালনায় ছিলেন সমিতির সহসাধারণ সম্পাদক মোহাম্মদ ইমরান।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাটর্নি জেনারেল বলেন, দেশে স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠায় আইনজীবী সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। একজন আইনজীবী সারাজীবন পড়াশোনার মধ্য দিয়ে থাকেন। আইনজীবীরা সার্বক্ষনিক বিচার প্রার্থীদের ন্যায় বিচার প্রাপ্তিতে সহায়ক ভূমিকা পালন করে আসছেন।

নতুন আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, নবীন আইনজীবীরা সিনিয়রদের অনুসরণ করে নিজেদেরকে আইন পেশায় সর্বদা প্রস্তুত রাখবেন। অগ্রজদের সম্মান দিতে জানবেন। আজকের নবাগতরা আমাদের পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষনের ধারক ও বাহক হবেন। এ প্রত্যাশা করে আপনাদের দিকে আমরা তাকিয়ে আছি।

বার কাউন্সিলের চেয়ারম্যান বলেন, কঠোর প্রশিক্ষণ সহজ বিষয় এ মন্ত্রকে সামনে রেখে আপনাদেরকে এগোতে হবে। জীবনের সর্বক্ষেত্রে আইন মেনে চলার মনমানসিকতা তৈরী করতে হবে। সর্বশেষে তিনি আইনজীবীদের বিপদে পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

কর্মশালায় নবীন আইনজীবীদের দেওয়ানী কার্যক্রম ও বিচারিক প্রক্রিয়া বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সমিতির সাবেক সভাপতি রতন কুমার রায়, ফৌজদারী কার্যক্রম ও বিচারিক প্রক্রিয়া বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সমিতির সাবেক সভাপতি মো. কফিল উদ্দিন চৌধুরী, আদালতে শৃঙ্খলা ও বিচারিক কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন জেলা পাবলিক প্রসিকিউটর ও সমিতির সাবেক সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, বিচারকার্যে নবীন আইনজীবীদের ভূমিকা ও করণীয় বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সাবেক সাধারণ সম্পাদক এ.এইচ.এম. জিয়াউদ্দিন, পেশাগত দক্ষতা ও দায়িত্ববোধ, আচরণ এবং মর্যাদা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আবুল হাশেম, বার ও বেঞ্চের মধ্যে সর্ম্পক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম, বিচারিক আচার ও মন-মানসিকতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন যুগ্ম জেলা ও দায়রা জজ মো. খায়রুল আমীন।

নবাগতরা পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষনের ধারক ও বাহক হবেন: অ্যাটর্নি জেনারেল

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এ.এস.এম. বদরুল আনোয়ার।

এছাড়া আরোও উপস্থিত ছিলেন কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ সেকান্দর চৌধুরী, সহসভাপতি আবদুল হক, অর্থ সম্পাদক মোশারফ হোছাইন, পাঠাগার সম্পাদক মোহাম্মদ ফখরুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলম বেলাল, ক্রীড়া সম্পাদক মো. ওমর ফারুক, তথ্য ও প্রযুক্তি সম্পাদক অলি আহমদ, নির্বাহী সদস্য যথাক্রমে মোহাম্মদ জাহেদ হোসেন, জামশেদ আলম, মো. ইকবাল হোসাইন, মো. সাদ্দাম হোসেন, মনজুর আলম, সাজেদা বেগম (সাজু), ইসরাত জাহান মুকুল, মিনহাজ উদ্দিন, রানা মিত্র, আবিদা সুলতানা (শারমিন), ফারজানা হাকিম চৌধুরীসহ সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দসহ প্রায় ৮০০ জন নবীন আইনজীবী।