কক্সবাজারে ১০ আইনজীবী স্মরণে ফুল কোর্ট রেভারেন্স ও শোক সভা অনুষ্ঠিত
কক্সবাজারে ১০ আইনজীবী স্মরণে ফুল কোর্ট রেভারেন্স ও শোক সভা অনুষ্ঠিত

কক্সবাজারে ১০ আইনজীবী স্মরণে ফুল কোর্ট রেভারেন্স ও শোক সভা অনুষ্ঠিত

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্যদের মধ্যে গত এক বছরে মৃত্যূবরণ ও পরলোক গমন করা ১০ জন আইনজীবী স্মরণে ফুলকোর্ট রেভারেন্স কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

কক্সবাজার জেলা ও দায়রা জজের এজলাস কক্ষে গত বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় এই ফুলকোর্ট রেভারেন্স অনুষ্ঠিত হয়।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তারেক এর সঞ্চালনায় ১০ জন প্রয়াত আইনজীবীর জীবনবৃত্তান্ত পাঠ করেন, সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ সিরাজুল ইসলাম।

সভাপতির বক্তব্যে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন প্রয়াত ১০ জন আইনজীবীর সংক্ষিপ্ত জীবনী উল্লেখ করে বলেন, প্রয়াত আইনজীবীরা সকলেই নিষ্ঠা, সততা, পেশাদারিত্বের সাথে আইন পেশায় রত ছিলেন। তাঁরা সকলে কক্সবাজার বিচার বিভাগ ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতিকে তাঁদের কর্মদিয়ে সমৃদ্ধ করেছেন। কক্সবাজার বিচারাঙ্গনে তাঁদের অবদান চির ভাস্বর হয়ে থাকবেন।

তিনি আরো বলেন, প্রয়াত আইনজীবীগণ আইন পেশার পাশাপাশি সামাজিক, মানবিক ও কল্যানকর কর্মেও নিয়োজিত ছিলেন। যা তাঁদের জীবনকে আরো মহিমান্বিত করেছে। সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন প্রয়াত আইনজীবীদের আত্মার মাগফেরাত কামনা ও পারলৌকিক শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।

সম্মেলনে জেলা জজশীপের বিচারকদের মধ্যে কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ মোসলেহ উদ্দিন, ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা জজ) মো: নুরে আলম, ট্রাইব্যুনাল-৩ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ আবু হান্নান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ-৩ এর বিচারক মোহাম্মদ আবদুল কাদের, অতিরিক্ত জেলা ও দায়রা-৫ এর বিচারক নিশাত সুলতানা, যুগ্ম জেলা ও দায়রা জজ-২ মোছা: রেশমা খাতুন, সিনিয়র সহকারী জজ সুশান্ত প্রাসাদ চাকমা, সিনিয়র সহকারী জজ মৈত্রী ভট্টাচার্য, সিনিয়র সহকারী জজ সাইমা আফরিন হীমা, সিনিয়র সহকারী জজ মো: ওমর ফারুক, সিনিয়র সহকারী জজ মাজেদ হোসাইন ও সিনিয়র সহকারী জজ আবদুল মান্নান উপস্থিত ছিলেন।

কক্সবাজারে ১০ আইনজীবী স্মরণে ফুল কোর্ট রেভারেন্স ও শোক সভা অনুষ্ঠিত
কক্সবাজারে ১০ আইনজীবী স্মরণে ফুল কোর্ট রেভারেন্স ও শোক সভা অনুষ্ঠিত

কক্সবাজার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর বিচারকদের মধ্যে অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কৌশিক আহম্মদ খন্দকার, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শ্রীজ্ঞান তঞ্চঙ্গ্যা, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আখতার জাবেদ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আসাদ উদ্দিন মো: আসিফ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এহসানুল ইসলাম ও সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা সাত্তার উপস্থিত ছিলেন।

ফুল কোর্ট রেভারেন্সের শুরুতে কোরআন তেলাওয়াত করেন অ্যাডভোকেট নেজামুল হক, গীতা পাঠ করেন অ্যাডভোকেট মৃণাল কান্তি চক্রবর্তী ও ত্রিপিটক পাঠ করেন অ্যাডভোকেট আশীষ বড়ুয়া। শুরুতে প্রয়াত আইনজীবীদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। মোনাজাতের মাধ্যমে ফুল কোর্ট রেভারেন্স শেষ করা হয়।

এরপর একইদিন সকাল সাড়ে ১১ টায় কক্সবাজার জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে সমিতির উদ্যোগে প্রয়াত ১০ জন আইনজীবী স্মরণে সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ সিরাজুল ইসলামের সভাপতিত্বে শোক সভা অনুষ্ঠিত হয়। কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তারেক এর সঞ্চালনায় অনুষ্ঠিত উম্মুক্ত আলোচনায় আইনজীবীরা প্রয়াত আইনজীবীদের শ্রদ্ধার সাথে স্মরণ করে তাঁদের কর্মময় বর্নাঢ্য জীবনী তুলে ধরেন। ফুল কোর্ট রেভারেন্স ও শোক সভায়, সমিতির কার্যকরী পরিষদের কর্মকর্তা ও সদস্য সহ প্রচুর আইনজীবী, প্রয়াত আইনজীবীদের স্বজনেরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির যেসব প্রয়াত আইনজীবীর স্মরণে ফুলকোর্ট রেভারেন্স ও শোকসভা অনুষ্ঠিত হয়েছে, তাঁরা হলেন-(১) অ্যাডভোকেট পীযুষ কান্তি চৌধুরী (২) অ্যাডভোকেট এ.কে.এম মোহসিনুল হক (৩) অ্যাডভোকেট সুলতান আহমদ (৪) অ্যাডভোকেট কামাল উদ্দিন আহমদ (৫) অ্যাডভোকেট সুভাষ চন্দ্র দে (৬) অ্যাডভোকেট শামশুল আলম (৭) অ্যাডভোকেট মোহাম্মদ জাকারিয়া (৮) অ্যাডভোকেট জসিম উদ্দীন (৯) অ্যাডভোকেট রাবেয়া বেগম ও (১০) অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা।