দীর্ঘ ৩১ বছর পর মহেশপুরে ফের চালু হলো চৌকি আদালত
মহেশপুর চৌকি আদালত

দীর্ঘ ৩১ বছর পর মহেশপুরে ফের চালু হলো চৌকি আদালত

দীর্ঘ ৩১ বছর পর ঝিনাইদহের মহেশপুরে চালু হয়েছে চৌকি আদালত। উপজেলার পুরাতন আদালত ভবন চত্বরে রোববার (১২ নভেম্বর) দুপুরে এ কার্যক্রমের উদ্বোধন করেন ঝিনাইদহের জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. নাজিমুদ্দৌলা।

এরশাদ সরকারের আমলে উপজেলা গঠনের পর ১৯৮২ সালে মহেশপুরে আদালতের কার্যক্রম শুরু হয়। পরে বিএনপি সরকার ক্ষমতায় এলে ১৯৯২ সালে উপজেলায় আদালতের কার্যক্রম বন্ধ করে জেলায় নিয়ে যাওয়া হয়। এতে আবারো ভোগান্তিতে পড়েন উপজেলার দূরদূরান্ত এলাকার বিচারপ্রার্থীরা।

এ আদালতে সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন ২ জন বিচারক বিচার কার্য পরিচালনা করবেন। এই আদালতে অন্তত ৫ হাজার মামলা চলবে। উপজেলা পর্যায়ে ফের আদালতের কার্যক্রম চালু হওয়ায় খুশি বিচারপ্রার্থীসহ স্থানীয়রা।

স্থানীয় সংসদ সদস্য শফিকুল আজম খান চঞ্চল বলেন, এতে উপকার পাবেন এলাকার বিচারপ্রার্থীরা।

দীর্ঘ ৩১ বছর পর মহেশপুরে ফের চালু হলো চৌকি আদালত

মহেশপুরের মানবাধীকার কর্মী আব্দুর রহমান বলেন, “এখানে আদালত ফেরায় বিচারপ্রার্থীরা উপকৃত হবেন। তাদের অনেক অর্থ ও সময় বেঁচে যাবে।”

কিছুটা ভোগান্তি হলেও আইনজীবী বলছেন, মানুষের দোরগোড়ায় আইনি সেবা পৌঁছতে পেরে সন্তুষ্ট তারা।

যদিও আইনজীবী ও বিচারপ্রার্থীদের বসার স্থান সংকটসহ কিছু সমস্যা রয়েছে। দ্রুতই সমস্যার সমাধান করা হবে বলে আশ্বস্ত করেছেন স্থানীয় সংসদ সদস্য।

শফিকুল আজম খান চঞ্চল জানান, সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন দুজন বিচারক বিচারকার্য পরিচালনা করবেন। এই আদালতে অন্তত পাঁচহাজার মামলা চলবে।

তিনি আরও বলেন, “সীমান্ত মহেশপুর উপজেলা থেকে আদালত তুলে ঝিনাইদহ জেলা সদরে নিয়ে যাওয়ায় বিচারপ্রার্থীদের দুর্ভোগ হচ্ছিল। আদালত ফিরে আসায় বিচার প্রার্থীরা দুর্ভোগ থেকে মুক্তি পাবে।”

ঝিনাইদহের সরকারি কৌঁসুলি ইসমাইল হোসেন বলেন, “আদালত ফেরায় ওই এলাকার বিচারপ্রার্থীদের জন্য সুবিধা হবে। কিন্তু যেসব আইনজীবী জেলা ও উপজেলা দুই আদালতের মামলা নিয়ে কাজ করবেন, তাদের জন্য কিছুটা সমস্যা হবে।”

উদ্বোধক ও সভাপতি ঝিনাইদহ সিনিয়র জেলা ও দায়রা জজ মো: নাজিমুদৌলার সভাপতিত্বে অনুষ্ঠিত সিনিয়র সহকারী জজ আদালত ও সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ঝিনাইদহ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: আল- আমিন মাতুব্বর, ঝিনাইদহ ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক (যুগ্ম জেলা ও দায়রা জজ) গোলাম নবী, মহেশপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ময়জদ্দীন হামিদ, ঝিনাইদহ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারুক আজম, পিপি ইসমাইল হোসেন, জিপি বিকাশ কুমার ঘোষ, সহকারী কমিশনার (ভূমি) শরীফ শাওন, জেলা আইনজিবী সমিতির সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আকিদুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ, সাধারণ সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন প্রমুখ।