রমজানে অধস্তন আদালতের সময়সূচি নির্ধারণ
আদালত (প্রতীকী ছবি)

জাল দলিল দাখিলের দায়ে বাদীর বিরুদ্ধে মামলা করল আদালত

সুনামগঞ্জের দোয়ারাবাজার দেওয়ানি আদালতে জাল দলিল দাখিল করে মিথ্যা মামলা করায় বাদীকে জরিমানা করেছেন আদালত। পাশাপাশি আদালতের নির্দেশে বাদীর বিরুদ্ধে জালিয়াতির মামলা করা হয়েছে।

সহকারী জজ আদালত দোয়ারাবাজারের বিচারক আসিফ আলম চৌধুরী গত মঙ্গলবার (১৪ নভেম্বর) এই রায় দেন। পরে আদালতের নির্দেশে অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বাদীর বিরুদ্ধে ফৌজদারি মামলা করেন দোয়ারাবাজার আদালতের সেরেস্তাদার সায়েদুল হক।

দোয়ারাবাজার সহকারী জজ আদালতের বেঞ্চ সহকারী কামাল উদ্দিন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আদালতে জাল দলিল দাখিল করে মিথ্যা মামলা করায় মামলার বাদী আবুল কাসেম মোহাম্মদ ফজলুল হককে ২০ হাজার টাকা জরিমানা ও ফৌজদারি আদালতে জালিয়াতির মামলা করা হয়। মোহাম্মদ ফজলুল হকের বাড়ি দোয়ারাবাজার উপজেলার নন্দীগ্রাম গ্রামে।

আদালত সূত্রে জানা যায়, দোয়ারাবাজার সহকারী জজ আদালতে আবুল কাসেম মোহাম্মদ ফজলুল হক বাদী হয়ে একই উপজেলার বাসিন্দা রেনু মিয়া গংয়ের বিরুদ্ধে ২০১৮ সনে একটি স্বত্ত্ব মামলা করেন। সেই মামলায় বাদী একটি সৃজিত দলিলকে তার স্বত্ত্ব দলিলের জাবেদা নকল দাবী করে, আদালতে দাখিল করে নালিশা ভূমিতে স্বত্ত্ব ঘোষণার প্রার্থনা করেন।

সাক্ষ্য প্রমাণ পর্যালোচনাকালে আদালতের কাছে দলিলাটি জাল বলে প্রমাণিত হওয়ায় আদালত মামলাটি খারিজ করে বাদিকে ২০ হাজার টাকা জরিমানা করেন এবং দোয়ারাবাজার আদালতের সেরেস্তাদার কে বাদীর বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের নির্দেশ দেন।

উক্ত নির্দেশনা অনুযায়ী, আদালতে জাল দলিল দাখিল করার অপরাধে দোয়ারাবাজার আদালতের সেরেস্তাদার সায়েদুল হক বাদী হয়ে মিথ্যা মামলার বাদী আবুল কাসেম মোহাম্মদ ফজলুল হকের বিরুদ্ধে অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (সুনামগঞ্জ সদর আমলি আদালত) জালিয়াতির মামলা করেন।