উইকিপিডিয়া ও গুগলের কাছে ৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিশ

উইকিপিডিয়া ও গুগলের কাছে ৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিশ

ভুল তথ্য সন্নিবেশিত করায় মানহানির অভিযোগে ইন্টারনেটভিত্তিক বিশ্বকোষ উইকিপিডিয়া ও গুগলের কাছে ৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সাবেক বিডিআর প্রধান (বিজিবি) মেজর জেনারেল এ এল এম ফজলুর রহমান (অব.)।

তার পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এম সারোয়ার হোসেন গত বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এ নোটিশ পাঠান। ব্যারিস্টার এম সারোয়ার হোসেন নোটিশ প্রেরণের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, উইকিপিডিয়ার ক্যারিয়ার সেকশনে লেখা আছে— রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন তৎকালীন মেজর এ এল এম ফজলুর রহমান কর্তৃক সেনা কাস্টডিতে নির্যাতিত হয়েছিলেন। যিনি (এ এল এম ফজলুর রহমান) পরবর্তীতে ২০০০ সালে আওয়ামী লীগ সরকার কর্তৃক বাংলাদেশ রাইফেলসের প্রধান হিসেবে নিযুক্ত হয়েছিলেন।

ব্যারিস্টার এম সারোয়ার হোসেন বলেন, এই স্টেটমেন্ট জেনারেল এ এল এম ফজলুর রহমানের দৃষ্টিগোচর হলে তিনি গত ২৫ মে বিষয়টি সংশোধন অথবা সরিয়ে ফেলার জন্য প্রতিবাদপত্র পাঠিয়েছিলেন। কিন্তু উইকিপিডিয়া কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। এ কারণে এ এল এম ফজলুর রহমান এই ৫০০ কোটি টাকার মানহানির ক্ষতিপূরণ চেয়ে নোটিশ পাঠিয়েছেন।

নোটিশের কপি প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী বিভাগ, রাষ্ট্রপতির সামরিক সচিব, অ্যাডজুডেন্ট জেনারেল সেনা সদর, সচিব, যোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়, সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ পুলিশের আইজিপির কাছে প্রেরণ করা হয়েছে।