কক্সবাজারের নতুন জেলা জজ মুনসী আবদুল মজিদের যোগদান

কক্সবাজারের নতুন জেলা জজ মুনসী আবদুল মজিদের যোগদান

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : কক্সবাজারের নতুন জেলা ও দায়রা জজ মুনসী আবদুল মজিদ কর্মস্থলে যোগদান করেছেন।

কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এর দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী থেকে আজ রোববার (৩১ মার্চ) পূর্বাহ্নে তিনি জেলা ও দায়রা জজ এর দায়িত্ব বুঝে নেন।

একই আদালতের জেলা নাজির বেদারুল আলম ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম‘কে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, দায়িত্ব বুঝে নেওয়ার পর বিচারক মুনসী আবদুল মজিদ তাঁর এজলাসে নিয়মিত বিচারকার্য পরিচালনা করেন।

এর আগে মুনসী আবদুল মজিদ একইদিন সকালে কক্সবাজার জেলা জজ আদালত ভবনে তাঁর কার্যালয়ে আসলে ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এর দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ মোসলেহ উদ্দিন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন, বিচার বিভাগীয় কর্মকর্তাবৃন্দ, কক্সবাজার জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) ইয়ামিন হোসেন, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ, জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম ফরিদ, আদালত পুলিশের কর্মকর্তাবৃন্দ, জেলা বিচার বিভাগীয় কর্মচারী এসোসিয়েশনের নেতৃবৃন্দ তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান।

মুনসী আবদুল মজিদের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

মুনসী আবদুল মজিদ ১৯৭৪ সালের ১ জানুয়ারি কুষ্টিয়ার কুমারখালি হরিনারায়ণপুর নাভদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মুনসী হাসান আলী ও মাতার নাম নুরজাহান বেগম। মুনসী আবদুল মজিদ কুষ্টিয়ার হরিনারায়ণপুর উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯০ সালে এসএসসি, কুষ্টিয়া সরকারি কলেজ থেকে ১৯৯২ সালে এইসএসসি, কুষ্টিয়া ইসলামিক ইউনিভার্সিটি থেকে ২০০০ সালে আইন বিষয়ে কৃতিত্বের সাথে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন।

মুনসী আবদুল মজিদ ২২তম বিসিএস (জুডিসিয়াল) পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে বিচার বিভাগের একজন গর্বিত সদস্য হওয়ার গৌরব অর্জন করেন। ২২তম বিসিএস (জুডিসিয়াল) ব্যাচের মধ্যে মেধা তালিকায় তাঁর ক্রমমান এক।

অত্যন্ত মেধাবী মুনসী আবদুল মজিদ ২০০৫ সালের ১১ সেপ্টেম্বর একজন নবীন কর্মকর্তা হিসাবে বিচার বিভাগ যোগ দেন। বিচারক জীবনের শুরুতে তিনি সহকারী জজ পদে ২০০৫ সালের সেপ্টেম্বর থেকে ২০০৭ সালের অক্টোবর পর্যন্ত ঝিনাইদহ ও যশোর বিচার বিভাগে দায়িত্ব পালন করেন।

সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট পদে যথাক্রমে যশোর ও ঢাকা বিচার বিভাগে ২০০৭ সালের অক্টোবর থেকে ২০১১ সালের জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করেন। সিনিয়র সহকারী জজ পদে চুয়াডাঙ্গা বিচার বিভাগে ২০১১ সালের ফেব্রুয়ারী থেকে ২০১২ সালের মে পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেন।

যুগ্ম জেলা ও দায়রা জজ পদে ফরিদপুর জেলা বিচার বিভাগে ২০১২ সালের মে থেকে ২০১৫ সালের অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করেন। চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক পদে চট্টগ্রাম বিচার বিভাগে ২০১৫ সালের অক্টোবর থেকে ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করেন।

জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি লাভ করে বিচারক মুনসী আবদুল মজিদ চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক (জেলা জজ) পদে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেন।

চট্টগ্রামের স্পেশাল বিভাগীয় জজ পদে তিনি ২০২১ সালের এপ্রিল থেকে চলতি বছরের ২১ মার্চ পর্যন্ত নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে তিনি দায়িত্ব পালন করেন। সেখানে কর্মরত থাকাবস্থায় মুনসী আবদুল মজিদ কক্সবাজারের জেলা ও দায়রা জজ পদে নিয়োগ পান।

বিচারক মুনসী আবদুল মজিদ ভারতের ভূপাল ন্যাশনাল জুডিসিয়াল একাডেমি, তামিলনাড়ু স্টেট জুডিসিয়াল একাডেমি, জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (JICA), ইউএস স্টেট ডিপার্টমেন্ট অব জাস্টিস, বাংলাদেশের জুডিসিয়াল এডমিনিস্ট্রেশন ট্রেনিং ইনস্টিটিউট (JATI), বাংলাদেশের ভূমি রেকর্ড ও জরীপ অধিদপ্তর সহ দেশ বিদেশ থেকে অনেক গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ নিয়েছেন।

বিচারক মুনসী আবদুল মজিদের সহধর্মিণী ফেরদৌস আরা বর্তমানে চট্টগ্রামের নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক (জেলা জজ) পদে কর্মরত। বিচারক ফেরদৌস আরা বিসিএস (জুডিসিয়াল) ২৪তম ব্যাচের একজন সদস্য। জেলা জজ মুনসী আবদুল মজিদ ও জেলা জজ ফেরদৌস আরা দম্পতি ২ পুত্র সন্তানের জনক ও জননী।

প্রসঙ্গত, বাংলাদেশ সুপ্রীম কোর্টের সাথে পরামর্শক্রমে গত ১৮ মার্চ বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মুনসী আবদুল মজিদ সহ একই পদমর্যাদা ১১ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে দেশের বিভিন্ন বিচারালয়ে পদায়ন করা হয়। বিচারক মুনসী আবদুল মজিদ হলেন- কক্সবাজারের ১৮তম জেলা ও দায়রা জজ।

একইদিন একই প্রজ্ঞাপনে কক্সবাজারের সদ্য বিদায়ী জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিনকে লক্ষীপুরের জেলা ও দায়রা জজ হিসাবে নিয়োগ দেওয়া হয়। কক্সবাজারের ১৭তম জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন মাত্র প্রায় ৭ মাস আগে অর্থাৎ ২০২৩ সালের ৩০ আগস্ট কক্সবাজারে যোগদান করেছিলেন।