দেশ সেরা জেলা লিগ্যাল অফিসার হলেন সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ

দেশ সেরা জেলা লিগ্যাল অফিসার হলেন সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ

রাঙ্গামাটির জেলা লিগ্যাল এইড অফিসার মো. জুনাইদকে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা কর্তৃক ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার হিসাবে সম্মাননা প্রদান করা হয়েছে।

দেশে জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) কর্তৃক নালিশী জমিতে সরেজমিন গিয়ে ভূমি বিরোধ মীমাংসা ও উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ভ্রাম্যমাণ লিগ্যাল এইড সার্ভিস এর পথিকৃৎ এবং শত শত ভূমি বিরোধ আপোষে মীমাংসা করায় তিনি এ সম্মাননায় ভূষিত হন।

ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে রোববার (২৮ এপ্রিল) অনুষ্ঠিত জাতীয় আইনগত সহায়তা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক তাকে এই সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন।

আইন ও বিচার বিভাগের সচিব মোঃ গোলাম সরোয়ার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে দুজনকে সেরা লিগ্যাল এইড অফিসার ও প্যানেল আইনজীবী হিসেবে পুরস্কৃত করা হয়।

উল্লেখ্য, ২০১৮ সালে বিচার বিভাগে যোগদানকারী মোঃ জুনাইদ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের দশম ব্যাচের একজন কর্মকর্তা। আইনী কাঠামোর মধ্যে উদ্ভাবনী নানা বিচারিক সক্রিয়তার মাধ্যমে দেশের জনগণের জন্য কঠোর পরিশ্রমী বিচারক হিসাবে ইতোমধ্যেই তিনি দেশের আদালত অঙ্গনে সুপরিচিত মুখ হয়ে উঠেছেন।

২০২৩ সালে রাঙামাটি লিগ্যাল এইড অফিস কার্যক্রম

আইনগত পরামর্শ প্রদান- ১৩৫৯টি, এডিআর আবেদন প্রিকেইস- ১২৫৯টি, সফল মীমাংসার হার ৩১.১৩ শতাংশ। প্রি-কেইস নিষ্পত্তির হার ৯২.৯৪ শতাংশ, পোস্ট কেইস মীমাংসার আবেদন – ৬৮টি, সফল মীমাংসার হার ১৯.৭৪ শতাংশ। পোস্ট-কেইস নিষ্পত্তির হার ১৯.৭৪ শতাংশ, এডিআরের মাধ্যমে টাকা আদায় ১ কোটি ৮৮ লক্ষ ৭৮ হাজার ৩২৫ টাকা আইনগত সহায়তা মামলা প্রদান করা হয় ৩৮২টি।