সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় বঙ্গবন্ধু স্মরণে মোনাজাত

সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করেছেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা।

শোকের মাসে অনুষ্ঠিত সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভা প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সুপ্রিম কোর্ট মিলনায়তনে বুধবার (৮ আগস্ট) বিকেলে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা করা হয়। আলোচনা শেষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ তার পরিবারের যে সকল সদস্য নির্মমভাবে নিহত হয়েছিলেন তাদের রুহের মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ফুলকোর্ট সভায় সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট উভয় বিভাগের বিচারপতিগণ উপস্থিত ছিলেন। সভায় দোয়া পরিচালনা করেছেন হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম।

এদিকে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদত বার্ষিকতে জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে আগামী ১৫ আগস্ট সুপ্রিম কোর্টের পক্ষ থেকে দিনভর স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এর আগে শোকের মাস হিসেবে সুপ্রিম কোর্টের কর্মকর্তা-কর্মচারীদের কালো ব্যাচ পরার সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এরই মধ্যে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

এছাড়া, সভায় নিম্ন আদালতের কয়েকজন বিচারকের অতিরিক্ত জেলা জজ থেকে জেলা জজ এবং যুগ্ম জেলা জজ থেকে অতিরিক্ত জেলা জজ পর্যায়ে পদোন্নতির বিষয়েও আলোচনা হয়েছে।

সূত্র জানায়, অধস্তন আদালতের পাঁচ বিচারকের পদোন্নতিসহ কয়েকটি বিষয় এজেন্ডাভুক্ত ছিল। তবে তিনজনের পদোন্নতি অনুমোদন দেওয়া হয়। আর যুগ্ম জেলা জজ পদমর্যাদার দুই বিচারকের বিরুদ্ধে দুর্নীতি-অনিয়মের অভিযোগ থাকায় অতিরিক্ত জেলা জজে তাদের পদোন্নতির বিষয়টি অনুমোদন পায়নি।