উচ্চ আদালত
উচ্চ আদালত

স্টামফোর্ডের ৪১ শিক্ষার্থীকে অ্যাডভোকেটশীপ পরীক্ষার সুযোগ প্রদানের নির্দেশ

বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষায় স্টামফোর্ড ইউনিভার্সিটির আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া ৪১ শিক্ষার্থী অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ (মাসুম)।

আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ জানান, রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দিয়ে রুল জারি করেছেন। রুলে ২২ নভেম্বর অনুষ্ঠিতব্য বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে ব্যর্থতা/ফিরিয়ে দেওয়া কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না, একইসঙ্গে রিট আবেদনকারীদের রেজিস্ট্রেশন কার্ড দিতে এবং ৩ অক্টোবরের মধ্যে (ফরম পূরণের শেষ দিন) ফরম পূরণের অনুমতি দিতে কেন নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

রিটের বিবাদীরা হচ্ছেন, আইন সচিব, শিক্ষা সচিব, বাংলাদেশ বার কাউন্সিল (পক্ষে ভাইস চেয়ারম্যান), বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, স্টামফোর্ড ইউনিভার্সিটির (পক্ষে উপাচার্য)।

এর আগে বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুযোগ দেওয়ার নির্দেশনা চেয়ে স্টামফোর্ড ইউনিভার্সিটির আইন বিভাগ থেকে উত্তীর্ণ হওয়া মো. আমিনুল ইসলামসহ ৪১ শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন।