ফেনীতে অত্যাধুনিক কারাগার নির্মাণ কাজ শেষ পর্যায়ে

ফেনীর নতুন রানীরহাট এলাকায় সাড়ে ৭.৫ একর জায়গায় ৩৮ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে নতুন কারাগার নির্মাণ কাজ শেষ পর্যায়ে।
কারাগার নির্মাণ কাজের অগ্রগতি ও সঠিকভাবে কাঠামো তৈরি হচ্ছে কিনা এসব বিষয়ে খোঁজ-খবর নিতে গতকাল বুধবার পরিদর্শন করেন জেলা প্রশাসক মনোজ কুমার রায়।

এ সময় উপস্থিত ছিলেন ফেনীর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) পি কে এম এনামুল করিম, গণপূর্ত বিভাগ ফেনীর নির্বাহী প্রকৌশলী কাজী মো. বদরুজ্জামান, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার নাসরিন চৌধুরী, ফেনী সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) উক্য সিং, জেল সুপার মো. রফিকুল কাদের, গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. রফিকুল আলম প্রমুখ।

গণপূর্ত বিভাগ ফেনীর নির্বাহী প্রকৌশলী কাজী মো. বদরুজ্জামান জানান, ফেনী শহরতলীর রানীরহাট এলাকায় ৭.৫ একর জায়গার ওপর সিসি টিভি ক্যামেরা সম্বলিত অত্যাধুনিক মানের নতুন কারাগারের ৭৪ শতাংশ কাজ শেষ হয়েছে। নতুন কারাগারে ধারণ ক্ষমতা ৩৫০জন কয়েদি। এছাড়াও কয়েদিদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হাসপাতালের জন্য একটি দ্বিতল ভবন নির্মাণ করা হয়েছে এবং কারাগারে কর্মকর্তাদের জন্য স্টাফ কোয়ার্টারও থাকবে। চলতি বছরের আগামী জুন মাস নাগাদ শতভাগ কাজ শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি জানান, নির্মিতব্য কারাগারে ৬০ফিট ওপরে ওয়াচ টাওয়ার দুইটি এক পাশ থেকে অন্যত্র সরিয়ে নিতে পরিদর্শনকালে জেলা প্রশাসক নির্দেশ দেন।

উল্লেখ্য, বর্তমান ফেনী জেলা কারাগারে স্থান সংকুলান হওয়ায় ১৯৯৬ সালে নতুন কারাগার নির্মাণ কাজ শুরু হয়। তবে ২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত এর নির্মাণ কাজ বন্ধ ছিল।

জেলা প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম