জমে উঠেছে সুপ্রিম কোর্ট বারের নির্বাচনী প্রচারণা

আসন্ন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনী প্রচারণা জমে উঠেছে। নির্বাচনকে সামনে রেখে গণসংযোগে ব্যস্ত প্রার্থীরা। এবারের নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের মধ্যে। নির্বাচনে এবার সমন্বয় পরিষদ থেকে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও জাতীয়তাবাদী ঐক্য প্যানেল থেকে অ্যাডভোকেট জয়নুল আবেদীন নিজ নিজ প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন।

বর্তমানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতৃত্বে থাকা জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীরা মরিয়া তাদের অবস্থান ধরে রাখতে। অপরদিকে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ চাচ্ছেন সমিতির নেতৃত্ব পুনরুদ্ধার করতে। এ দুটি বিষয়কে সামনে রেখেই দুটি প্যানেলের প্রার্থীরা ভোটারদের মাঝে জোর প্রচারণা চালাচ্ছেন। বন্ধের দিন বাদে প্রতিদিনই আইনজীবী সমিতি ভবনে হচ্ছে মিছিল সমাবেশ। প্রার্থীরা ভোটের আবেদন নিয়ে যাচ্ছেন ভোটারদের কাছে। চলছে অঞ্চল ও বিভাগ ভিত্তিক প্রচারণাও।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল (সাদা প্যানেল) থেকে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে সভাপতি পদে এবং শেখ মোহাম্মদ মোরশেদকে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়েছে।

সভাপতি-সম্পাদক ছাড়া বাকী পদগুলোর মনোনীতরা হলেন- সহ সভাপতি আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ সম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান,

এছাড়া কার্যনির্বাহী সদস্য পদে- ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

অপরদিকে কেন্দ্রীয় জ্যেষ্ঠ নেতাদের হস্তক্ষেপে নানা নাটকীয়তা, দলীয় কোন্দল মিটিয়ে ‘জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে’ বর্তমান সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনকে সভাপতি প্রার্থী এবং বর্তমান সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে সম্পাদক প্রার্থী করা হয়।

বিএনপির সিনিয়র আইনজীবীদের সঙ্গে বৈঠক শেষে ঘোষণা করা ওই প্যানেলের অপর প্রার্থীরা হলেন, সহ-সভাপতি আব্দুল জব্বার ভূইয়া, এমডি গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন, আনজুমানারা বেগম মুন্নী।

এছাড়া সদস্য পদপ্রার্থীরা হলেন- ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, জাহাঙ্গীর জমাদ্দার, এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী, নাসরিন খন্দকার শিল্পী।

সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে নির্বাচন হবে। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭টি নির্বাহী সদস্যের পদ রয়েছে। নির্বাচনে এ বছর ৬ হাজার ২১২ জন ভোটার রয়েছেন। আগামী ২১ ও ২২ মার্চ সকাল ১০টা থেকে নির্বাচন শুরু হবে। মাঝখানে ১ ঘণ্টা বিরতি থাকবে। ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত। সুপ্রিম কোর্ট বারের এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) দায়িত্ব পালন করবেন আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান।