একাদশ জাতীয় সংসদ নির্বাচন (ইসি)

নির্বাচনী প্রচারে জীবিত প্রাণী ও কাপড়ের পোস্টার নিষিদ্ধ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীর প্রচারে জীবন্ত প্রাণী ও কাপড়ের পোস্টার ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। কমিশন সভায় এ সংক্রান্ত সংশোধনীর মাধ্যমে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালায় পরিবর্তন আনা হয়েছে।

সিইসি খান মো. নূরুল হুদার সভাপতিত্বে রোববার (২১ অক্টোবর) বিকালে কমিশনের ৩৭তম সভা অনুষ্ঠিত হয়। এতে তিন নির্বাচন কমিশনার ও সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্র সফরে থাকায় অনুপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আচরণ বিধিমালা সংশোধনের বিষয়ে দুটি প্রস্তাব অনুমোদন হয়েছে। বিধির ৯ (ক) অনুযায়ী প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। ওয়াল্ড লাইফ রিজার্ভেশন অ্যাক্ট-১৯১২ এবং পরিবেশবাদীদের আবেদনের পরিপ্রেক্ষিতে এই নতুন ধারাটি সংযোজন করা হয়েছে। এ ছাড়া পোস্টারের সংজ্ঞায়ও সংশোধন করা হয়েছে। আগে পোস্টারের সংজ্ঞায় ছিল কাগজ, কাপড়, রেকসিন ডিজিটাল ডিসপ্লে বা ইলেকট্রনিক মাধ্যমসহ অন্য যে কোনো মাধ্যমে প্রস্তুত করা প্রচারপত্র, প্রচারচিত্র, বিজ্ঞাপনচিত্র, বিজ্ঞাপনপত্র এর অন্তভুক্ত হবে। এবার কাপড় শব্দটি বাদ দেওয়া হয়েছে। ফলে এবার প্রচারকাজে কাপড়ের পোস্টার ব্যবহার করা যাবে না।

আচরণবিধির ৭ ধারায় ‘পোস্টার, লিফলেট বা হ্যান্ডবিল ব্যবহার’-এর বাধা-নিষেধ স্পষ্ট করা হয়েছে। নির্বাচনী ব্যয়সীমার মধ্যে এ বিধান মেনেই প্রার্থীদের প্রচারসামগ্রী তৈরি ও ব্যবহার করতে হয়। সচিব জানান সাংসদ, মন্ত্রীসহ সরকারি সুবিধাভোগী ব্যক্তিদের বিদ্যমান আচরণবিধি অনুযায়ী প্রচারে অংশ নিতে হবে। তাদের জন্য নতুন করে কোনো নিয়ন্ত্রণারোপ করা হচ্ছে না।

এক প্রশ্নের জাবাবে সচিব জানান, আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা নিয়ে বৈঠকে বলা হয়, এটি আরও পর্যালোচনা করে পরবর্তীতে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।