২৯০ এমপির শপথের বৈধতা নিয়ে সর্বোচ্চ আদালতে বিএনপির আইনজীবীরা
একাদশ জাতীয় সংসদ নির্বাচন

মহাজোট ও ঐক্যফ্রন্টের টিকিট পেলেন ৩৫ আইনজীবী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট ও জাতীয় ঐক্যফ্রন্ট থেকে ৩৫ আইনজীবীর চূড়ান্ত প্রার্থিতা নিশ্চিত হয়েছে। আইনজীবীদের দলীয় মনোনয়ন নিশ্চিতে এগিয়ে আছে আওয়ামী লীগ। ১৭ জন আইনজীবীকে দলের টিকিট দিয়েছে দলটি। যা দলীয় মনোনয়নের ৩৩ শতাংশ। বিএনপি থেকে চূড়ান্ত প্রার্থীর মধ্যে ১২ আইনজীবী মনোনয়ন পেয়েছেন যা দলটির মোট মনোনয়নের ২৪ শতাংশ।

ইতোমধ্যে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল ও মহাজোট এবং বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট তাদের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে। নির্বাচন কমিশনে জমা দেওয়া আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের চূড়ান্ত প্রার্থী তালিকা অনুযায়ী ১৯ জন আইনজীবী আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এরমধ্যে ১৭ জন আওয়ামী লীগের এবং বাকি দু’জন জাতীয় পার্টির। অপরদিকে ঐক্যফ্রন্ট থেকে মনোনীত প্রার্থিদের মধ্যে আইনজীবী ১৪ জন। এর মধ্যে বিএনপির ১২ জন ও বাকি দু’জনের একজন গণফোরাম থেকে এবং অপরজন জোটের শরিক দল বিজেপি থেকে মনোনীত হয়েছেন।

মহাজোট

আওয়ামী লীগের চূড়ান্ত প্রার্থী
আওয়ামী লীগ দলীয় আইনজীবী প্রার্থীদের মধ্যে রয়েছেন – আওয়ামী লীগের আইন সম্পাদক অ্যাডভোকেট শ. ম. রেজাউল করিম (পিরোজপুর-১), সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন (পঞ্চগড়-২), অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার (দিনাজপুর-৫), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক (নাটোর-৩), অ্যাডভোকেট ধীরেন্দ্রচন্দ্র দেবনাথ শম্ভু (বরগুনা-১), অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস (মুন্সীগঞ্জ-৩), বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস (ঢাকা-১০), অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন (নরসিংদী-৪), অ্যাডভোকেট মোসলেম উদ্দিন (ময়মনসিংহ-৬), আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৪), আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু (কুমিল্লা-৫), আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ডা. দীপু মনি (চাঁদপুর-৩), আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল (চট্টগ্রাম-৯), সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট সাহারা খাতুন (ঢাকা- ১৮), প্রধানমন্ত্রীর একান্ত সহকারী সচিব অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর (মাগুরা-১), সুপ্রিম কোর্টের আইনজীবী মাহবুব আলী (হবিগঞ্জ- ৪), খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম (ঢাকা-২),  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬) এবং অ্যাডভোকেট মো. শামসুল হক টুকু (পাবনা-১)।

জাতীয় পার্টির চূড়ান্ত প্রার্থী
মহাজোটের শরিক জাতীয় পার্টির ৪২ জন প্রার্থীর মধ্যে আইনজীবী প্রার্থী-চট্টগ্রাম-৪ আসনে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, ঢাকা-৬ আসনে কাজী ফিরোজ রশিদ, কিশোরগঞ্জ-৩ আসনে এডভোকেট মো. মজিবুল হক চুন্নু, গাইবান্ধা-১ আসনে ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, বগুড়া-৬ আসনে এডভোকেট আলতাফ আলী, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে এডভোকট রেজাউল ইসলাম ভূঁইয়া ও গাইবান্ধা-৩ আসনে ব্যারিস্টার দিলারা খন্দকার।

জাতীয় ঐক্যফ্রন্ট

বিএনপি’র চূড়ান্ত প্রার্থী
বিএনপি দলীয় আইনজীবী প্রার্থীরা হলেন-পঞ্চগড়-১ আসনে ব্যারিস্টার নওশাদ জমির, রাজশাহী-৫ আসনে ব্যারিস্টার আমিনুল হক, ঝিনাইদহ-৫ আসনে এডভোকেট আবদুল মজিদ, মাগুরা-২ আসনে এডভোকেট নিতাই রায় চৌধুরী, বরিশাল-৩ আসনে এডভোকেট জয়নুল আবেদীন, বরিশাল-৫ আসনে এডভোকেট মজিবুর রহমান সারোয়ার, ঝালকাঠি-১ আসনে ব্যারিস্টার শাহজাহান ওমর, নেত্রকোনা-১ আসনে ব্যারিস্টার কায়সার কামাল, কিশোরগঞ্জ-৪ আসনে এডভোকেট মো. ফজলুর রহমান, টাঙ্গাইল-৬ আসনে এডভোকেট গৌতম চক্রবর্তী, নোয়াখালী-১ আসনে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও নোয়াখালী-৫ আসনে ব্যারিস্টার মওদুদ আহমদ।

এছাড়া, গণফোরাম থেকে সুব্রত চৌধুরী (ঢাকা-৬) এবং বিজেপি এর আন্দালিভ রহমান পার্থ (ঢাকা-১৭) জাতীয় ঐক্যফ্রন্ট থেকে মনোনীত প্রার্থী।

জামায়াতে ইসলামীর চূড়ান্ত প্রার্থী
জামায়াতে ইসলামীর ২৫ জন বৈধ প্রার্থীর মধ্যে আইনজীবী প্রার্থী হলেন- বাগেরহাট-৩ আসনে অ্যাডভোকেট আবদুল ওয়াদুদ, যশোর-৫ আসনে অ্যাডভোকেট গাজী এনামুল হক।

এছাড়াও জামায়াত নেতা ব্যারিস্টার নাজিব মোমেন (পাবনা-১) স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রসঙ্গত, গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। পরে জাতীয় ঐক্যফ্রন্টের দাবির পরিপ্রেক্ষিতে চার দিনের মাথায় ১২ নভেম্বর পুনঃতফসিল ঘোষণা করা হয়। পুনঃতফসিল অনুযায়ী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।