আইন ও বিচার বিভাগে ১৬৫২ কোটি টাকা বরাদ্দ; সুপ্রিমকোর্টের জন্য ১৯৫ কোটি

আগামী ২০১৯-২০ অর্থবছরে আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৬৫২ কোটি ২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে।

এছাড়া সুপ্রিমকোর্টের জন্য ১৯৫ কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

(১৩ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় এই প্রস্তাব পেশ করেন।

আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৬৫২ কোটি ২ লাখ টাকা বরাদ্দ প্রস্তাবের মধ্যে পরিচালন খাতে ১ হাজার ১৯৮ কোটি ৫২ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৪৫৩ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট ১ হাজার ৫৭৭ কোটি ৭৫ লাখ ৬৯ হাজার টাকা বরাদ্দ করা হয়।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন হয়। এটি দেশের ৪৮তম এবং বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয় পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। দেশের ৪৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

বৃহস্পতিবার বেলা ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। বরাবরের মতো বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। নতুন অর্থমন্ত্রী হিসেবে এটি তার প্রথম বাজেট।

প্রস্তাবিত বাজেট পাস হবে ৩০ জুন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

এর আগে মন্ত্রিসভা ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেয়। বাজেট ঘোষণার আগে দুপুর ১টার একটু পর জাতীয় সংসদ ভবনে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা এ অনুমোদন দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার এ বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়।