সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেন

সাবেক ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি আজ

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির ভিডিওচিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি আজ রোববার (৩০ জুন) অনুষ্ঠিত হবে। সেই শুনানি উপলক্ষে আজ তাঁকে কারাগার থেকে আদালতে হাজির করা হবে।

বাংলাদেশ সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি (পিপি) নজরুল ইসলাম শামীম গণমাধ্যমকে এ বিষয়ে নিশ্চিত করে বলেন, রোববার (আজ) অভিযোগ গঠনের শুনানি উপলক্ষে ওসি মোয়াজ্জেমকে সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে হাজির করা হবে। তার উপস্থিতিতে এ মামলার অভিযোগ গঠনের শুনানি অনুষ্ঠিত হবে।

ওসি মোয়াজ্জেমের আইনজীবী ফারুক আহম্মেদ জানান, আজ (রোববার) অভিযোগ গঠনের শুনানির জন্য দিন ধার্য আছে। আমরা তার পক্ষে আদালতে অভিযোগ থেকে অব্যাহতির আবেদন করব।

আইনজীবী ফারুক বলেন, যেহেতু মামলাটি খুব স্পর্শকাতর। শুনানির আগে ওসি মোয়াজ্জেমের সঙ্গে একান্ত আলাপ প্রয়োজন। তাই সে বিষয়ে নিয়ে আদালতে একটি আবেদন করব। এ ছাড়া ছড়িয়ে দেওয়া ভিডিওর প্রত্যায়িত নকল কপি পাওয়ার জন্য আদালতে আবেদন করা হবে। সব আবেদনের পর আদালতে অভিযোগ গঠনের শুনানি করা হবে বলে জানান তিনি।

আইনজীবী জানান, এর আগে গত ২০ জুন ঢাকার সাইবার ট্রাইব্যুনালে ওসি মোয়াজ্জেমের পক্ষে কারাগারে ডিভিশন পাওয়ার বিষয়ে আবেদন করা হলে বিচারক ২৪ জুন ওসি মোয়াজ্জেমকে প্রথম শ্রেণির বন্দির (ডিভিশন) সব সুবিধা দেওয়ার নির্দেশ দেন।

গত ১৭ জুন ওসি মোয়াজ্জেমের জামিন নাকচ করে তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

গত ৬ এপ্রিল ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেন মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার লোকজন।

এর আগে ২৭ মার্চ নুসরাত অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ জানাতে সোনাগাজী থানায় যান। থানার তৎকালীন ওসি মোয়াজ্জেম হোসেন সে সময় নুসরাতকে আপত্তিকর প্রশ্ন করে বিব্রত করেন এবং তাঁর ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেন।

পরবর্তী সময়ে ওই ঘটনায় ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ঢাকায় অবস্থিত বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালে মামলা করেন ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমন। আদালতের নির্দেশে মামলটি তদন্ত করে ঢাকার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। তদন্ত শেষে গত ২৭ মে পিবিআই আদালতে প্রতিবেদন জমা দেয়। ওই দিনই মোয়াজ্জেমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন সাইবার ট্রাইব্যুনাল। তারপর থেকেই পলাতক ছিলেন মোয়াজ্জেম। গত ১৬ জুন হাইকোর্টে জামিন নিতে আসার সময় তাঁকে গ্রেপ্তার করে শাহবাগ থানা পুলিশ।