সৎ ভাইকে হত্যার দায়ে কক্সবাজারে একজনের যাবজ্জীবন
কারাদণ্ড (প্রতীকী ছবি)

বরিশালে কোচিং সেন্টার চালু রাখায় একজনের কারাদণ্ড

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার লক্ষ্যে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টারগুলো বন্ধ রাখা সংক্রান্ত শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অমান্য করে বরিশালে কোচিং সেন্টার চালু রাখার অপরাধে একজনকে ৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

আজ বুধবার (১৮ মার্চ) দুপুর ১ টার দিকে নগরীর লস্কর লেনস্থ রাইটি একাডেমি নামের এক কোচিং সেন্টারের ম্যানেজার সুমন রায়-কে এ দণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।

সরকারের আদেশ অমান্য করে বরিশালে কোচিং সেন্টারগুলো চলছে এমন অভিযোগের ভিত্তিতে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমান এর নির্দেশে বরিশাল নগরীর বগুড়া রোড এলাকায় মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হয়, এ সময় নগরীর লস্কর লেনে রাইট একাডেমি নামে একটি কোচিং-এ ক্লাস কার্যক্রম চলছিলো। উপস্থিত ছাত্রদের সাথে কথা বলে জানা যায়, কোচিং বন্ধ থাকবে কিনা এ বিষয়ে জানতে অভিভাবকগণ ফোন দিলেও কোচিং থেকে তাদের ক্লাসে আসতে বলা হয় এবং কোচিং কবে বন্ধ হবে কিনা এ সিদ্ধান্ত পরে জানানো হবে- এমনটি জানানো হয়।

সরকারি আদেশ অমান্য করে ছাত্র জমায়েত যা করোনা ভাইরাস ছড়ানোর হুমকিস্বরূপ এমন কাজ করার জন্য দণ্ডবিধি ১৮৬০ এর ১৮৮ ধারায় তাঁকে এ সাজা দেওয়া হয়। একইসঙ্গে, ভবিষ্যতে সরকারি আদেশ অমান্য না করা ও করোনা ভাইরাস প্রতিরোধে ছাত্রছাত্রীদের কোচিং এ এনে জমায়েত না করার জন্য পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি, লস্কর লেন এলাকার বেশ কয়েকটি কোচিং এর অফিস খোলা পাওয়া যায় কিন্তু ক্লাস কার্যক্রম বন্ধ ছিলো। তাদেরকেও সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়।

অভিযান শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান জানান, জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।