ঢাকা বারে বঙ্গবন্ধু ভবন-১ এর চেম্বার বরাদ্দ অবৈধ ঘোষণা চেয়ে মামলা
এশিয়ার সর্ববৃহৎ বার হিসেবে পরিচিত ঢাকা আইনজীবী সমিতি

করোনা কালে আইনজীবীদের ঋণ দেয়ার সিদ্ধান্ত কতটুকু কি হল?

করোনাভাইরাস সংক্রমণ রোধে আদালতপাড়া বন্ধ। এই অবস্থায় বিপাকে পড়া আইনজীবীরা ফেইসবুকে নিজেদের আইডিতে এবং আইনজীবীদের বিভিন্ন গ্রুফে সমিতির নিকট থেকে সহায়তা পেতে বেশ সরব হয়ে উঠেন। যদিও কেউ কেউ বিপক্ষ অবস্থানে ছিলেন।

সেই পরিস্থিতিতে আইনজীবীদের বিনা সুদে দুই বছর মেয়াদি ঋণ দেয়ার ঘোষণা দেয় ঢাকা আইনজীবী সমিতি। এ ঋণ পেতে তালিকাভুক্ত হওয়ার জন্য ঢাকা বারের ওয়েবসাইটে ২০ এপ্রিলের মধ্যে আইনজীবীদের আবেদন করতে বলা হয়। সর্বশেষ সময় পর্যন্ত অনলাইনে ৭৫১১ টি আবেদনপত্র জমা পড়ে।

আবেদনের পরের প্রক্রিয়া কি হবে? কিভাবে এই ঋণ সমিতির সদস্যরা পাবেন সেই সব প্রশ্ন এখন আবেদনকারীদের মনে। এই নিয়ে ফেইসবুকে আলোচনা হতেও দেখা যাচ্ছে। সমিতির পক্ষ থেকে ঋণ সহায়তার সিদ্ধান্ত জানাতে দেরি হচ্ছে মনে করে অনেকে আবার হতাশাও প্রকাশ করছেন।

সর্বশেষ আপডেট সম্পর্কে ঢাকা আইনজীবী সমিতির দপ্তর সম্পাদক এইচ এম মাসুম ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কম’কে জানান, অনলাইনে আবেদনপত্র জমা পড়েছে ৭৫১১ টি। আবেদনপত্র গুলো ডাউনলোড করে প্রিন্ট বের করতে কিছুটা সময় লেগেছে। সেখানে দেখা গেছে একই ব্যক্তি একাধিকবার আবেদন পত্র মেইল প্রেরণ করেছেন। তাই এসব যাচাই বাছাই করতে হচ্ছে; এছাড়াও আবেদনকারীদের দেয়া তথ্যগুলো সঠিক কিনা সেগুলো দেখা হচ্ছে, বিশেষ করে বারের সদস্য পদ সংশ্লিষ্ট তথ্য। তবে যাচাই বাছাই প্রক্রিয়া প্রায় শেষের দিকে আছে।

ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কম এর আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, কত টাকা দেয়া হবে এবং কিভাবে সেই টাকা আবেদনকারীদের মাঝে বিতরণ করা হবে সেই সিদ্ধান্ত সমিতির কার্যকরী কমিটির পরবর্তী জরুরি সভায় নেয়া হবে।

কবে নাগাদ এই সভা ডাকা হবে এমন প্রশ্নে সমিতির দপ্তর সম্পাদক এইচ এম মাসুম বলেন, যাচাই বাছাই প্রক্রিয়া শেষ হলে সহসাই এই সভা অনুষ্ঠিত হবে, এই নিয়ে অহেতুক কোন বিলম্বের সুযোগ নেই।