হাইকোর্টে ২ বিচারপতির মতপার্থক্যে বেঞ্চ পুনর্গঠন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২০ নভেম্বর, ২০২১ ১০:৫২ পূর্বাহ্ণ
উচ্চ আদালত

এক মামলার শুনানিতে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চের বিচারপতিদের মধ্য সৃষ্ট মতপার্থক্যে ওই বেঞ্চে বিচারকাজ অনুষ্ঠিত হয়নি। মতপার্থক্যের বিষয়টি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে অবহিত করা হলে বেঞ্চটি পুনর্গঠন করে দেন তিনি।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এসএম মুজিবুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চে গত বৃহস্পতিবার (১৯ নভেম্বর) এ ঘটনা ঘটে। এরপরই বেঞ্চটি পুনর্গঠন করে দেন প্রধান বিচারপতি।

পুনর্গঠন আদেশ অনুযায়ী বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন বেঞ্চে কনিষ্ঠ বিচারক হিসেবে বিচারপতি একেএম জহিরুল হককে দায়িত্ব দেওয়া হয়েছে।

আর মতপার্থক্য সৃষ্ট বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি এসএম মুজিবুর রহমানকে দেওয়া হয়েছে বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চে।

প্রসঙ্গত, ‘কানিজ ফাতিমা বনাম রাষ্ট্র ও অন্যান্য’ মামলার শুনানিকালে দুদকের একজন প্রতিনিধি আদালতে উপস্থিত থাকার বিষয়ে দুই বিচারপতির মধ্যে মতপার্থক্য দেখা দেয়।

সেই মতপার্থক্যের ঘটনায় এজলাস ত্যাগ করেন জ্যেষ্ঠ বিচারপতি। এরপর আর ওই বেঞ্চে বিচার কাজ অনুষ্ঠিত হয়নি। এখন বেঞ্চ পুনর্গঠন করায় সেই অচলাবস্থার অবসান হলো।

এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক জানান, বেঞ্চ পুনর্গঠন হয়েছে। রোববার (২১ নভেম্বর) থেকে যথারীতি বিচার কাজ চলবে।