তাজমহল
তাজমহল (ছবি: সংগৃহীত)

তাজমহলের ‘রহস্যময় ২২ ঘরের’ দুয়ার খুলতে আদালতের দ্বারস্থ বিজেপি

কথিত আছে, মুঘল সম্রাট শাহজাহান তার প্রয়াত স্ত্রী মমতাজ মহলের স্মৃতির উদ্দেশে ভারতের আগ্রায় গড়ে তোলেন তাজমহল। রাজকীয় এই সমাধিস্তম্ভকে দেশে দেশে মানুষ সত্যিকারের ভালোবাসার এক প্রতীক বলেও আখ্যায়িত করেন। সেই তাজমহলের মূল সমাধিমন্দিরের নিচে থাকা ‘২২টি ঘর’ যুগ যুগ ধরে রয়ে গেছে লোকচক্ষুর আড়ালে।

এবার সেই রহস্যময় ২২টি তালাবদ্ধ কক্ষ খোলার আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। ওই কক্ষগুলো খোলার দাবির পাশাপাশি এই সৌধে কোনো মন্দির ছিল কি না, তা খতিয়ে দেখার জন্য তদন্ত দল গঠন করারও আবেদন জানানো হয়েছে।

ভারতের উত্তরপ্রদেশের এলাহাবাদ হাইকোর্টে একটি পিটিশন দাখিল করা হয়েছে, যাতে তাজমহলের ‘ইতিহাস’ সম্পর্কে একটি সত্য-অনুসন্ধানী তদন্ত এবং ‘সত্য যাই হোক না কেন’ তা দেখার জন্য এর (তাজমহল) ‘২২টি বন্ধ কক্ষের’ দরজা খোলার দাবি জানানো হয়েছে।

অযোধ্যা জেলায় ভারতীয় জনতা পার্টির মিডিয়া ইনচার্জ ড. রজনীশ সিং আদালতে এই আরজি জানান। আদালতে আবেদনকারীর প্রতিনিধিত্ব করছেন আইনজীবী রুদ্র বিক্রম সিং। এই আবেদন নিয়ে শুনানিতে বসবে আদালত।

সংবাদ সংস্থা পিটিআইকে রোববার (৮ মে) রজনীশ বলেন, ‘তাজমহলের ২২টি বন্ধ কক্ষ খুলে দিতে আদালতে আর্জি জানিয়েছি। তালাবদ্ধ কক্ষে কী আছে, সত্যটা যাই হোক প্রকাশ্যে আসা উচিত’।

বিজেপি নেতা রজনীশ সিং দাবি করেন, ‘তাজমহল নিয়ে বিতর্ক রয়েছে। আমি আদালতে একটি পিটিশন দাখিল করেছি, যেন এই কক্ষগুলো খোলার নির্দেশ দেওয়া হয়। এই দরজাগুলো খোলা হলে যাবতীয় বিতর্ক থেমে যাবে, তা করতে তো কোনও ক্ষতি নেই’।

এর আগেও ভারতের বেশ কিছু ডানপন্থি দল তাজমহলকে ‘ভগবান শিবের মন্দির’ বলে দাবি করেছে।