সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা নিয়ে আদেশ রোববার

রাজনৈতিক দল থেকে পদত্যাগ বা দলের বিপক্ষে ভোট দেওয়ার কারণে সংসদীয় আসন শূন্য হওয়া সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা প্রশ্নে করা রিটের ওপর রোববার আদেশ দেবেন হাইকোর্টের একক বেঞ্চ। এ সংক্রান্ত রিটের ওপর জারি করা রুলের শুনানি নিয়ে আদেশের এই দিন ধার্য করা হয়।

শনিবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশের এ দিন ধার্য করেন। এর আগে গত ১৫ জানুয়ারি বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিটের শুনানি নিয়ে রুল জারি প্রশ্নে বিভক্ত আদেশ দেন। আদেশে সংবিধানের ৭০ অনুচ্ছেদ প্রশ্নে রুল জারি করেন বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী। রুলে ৭০ অনুচ্ছেদ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। অন্যদিকে রিট আবেদনটি খারিজ করে দেন বেঞ্চের অপর বিচারপতি মো. আশরাফুল কামাল। পরে ওইদিনই সংশ্নিষ্ট বেঞ্চ থেকে বিকেলে পর্যবেক্ষণসহ প্রধান বিচারপতির দপ্তরে মামলার নথিপত্র পাঠানো হয়। এরই ধারাবাহিকতায় প্রধান বিচারপতি রিট আবেদনটি নিষ্পত্তির জন্য বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের একক বেঞ্চকে বিচারিক এখতিয়ার প্রদান করেন। এরপর রিটের শুনানি শেষে আদেশের দিন ধার্য করা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না ও রিটকারী ইউনুছ আলী আকন্দ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সংবিধানের ৭০ অনুচ্ছেদকে অগণতান্ত্রিক দাবি করে তা বাতিলের জন্য গত বছরের ১৭ এপ্রিল হাইকোর্টে এ রিটটি দায়ের করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রিটে ৭০ অনুচ্ছেদ একই সংবিধানের অন্যান্য অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক দাবি করে তা বাতিলের জন্যও রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছিল।