আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক (ফাইল ছবি)

বিচারকদের আচরণবিধির গেজেট আগামী সপ্তাহে: আইন সমিতির সম্মেলনে আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিচারকদের শৃঙ্খলা বিধিমালাটি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রাষ্ট্রপতির কার্যালয়ে চলে গেছে। আশা করছি, আগামী সপ্তাহের প্রথম দিকে এটির গেজেট প্রকাশ হবে।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ আইন সমিতির বার্ষিক সম্মেলনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

আনিসুল হক বলেন, খুব দ্রুত মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি রোধে আইন প্রণয়ন করা হবে।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, তারেক রহমানের একজন কনভিক্টেড আসামি। তবে তাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার ব্যাপারটি তদন্ত কমিটি দেখবে।

এসময় প্রধান বিচারপতির নিয়োগের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, প্রধান বিচারপতির নিয়োগ রাষ্ট্রপতি সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুসারেই দেবেন।

আইন সমিতির সভাপতি একেএম আফজাল উল-মুনীরের সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. আখতারুজ্জামান, আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার, সম্মেলনের আহ্বায়ক অ্যাডভোকেট মোল্লা আবু কাউসার, আইন সমিতির সাধারণ সম্পাদক নুরুল আলম প্রমুখ।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বাংলাদেশ আইন সমিতির সকল সদস্য ঢাবির আইন বিভাগের শিক্ষার্থী, যা অত্যন্ত গর্বের বিষয়। এই সংগঠনের একটি ঐতিহ্য রয়েছে। আরো বড় ব্যাপার হলো জাতির জনক এই বিভাগের শিক্ষার্থী ছিলেন। যে মূল্যবোধ জাতির জনক ধারণ করতেন, আইন সমিতির সদস্যরাও সেগুলো ধারণ করবেন।

অপরদিকে বিকেলে সম্মেলন অধিবেশন শেষে মোঃ কারুজ্জামান আনসারী’কে সভাপতি ও সহিদুল ইসলাম ফারুক’কে সাধারণ সম্পাদক করে আইন সমিতির নতুন নেতৃত্বদের নাম ঘোষণা করেন নির্বাচন কমিশন।