বৈশ্বিক আইনের শাসন সূচকে এগিয়েছে বাংলাদেশ

বাংলাদেশ বৈশ্বিক আইনের শাসন সূচকে এক ধাপ এগিয়েছে। সারাবিশ্বে নির্ধারিত ১১৩টি দেশে আইনের শাসন র‌্যাংকিং পরিচালনা করা হয়।
ওয়াশিংটন ডিসিতে গত বুধবার প্রকাশিত ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি) এর প্রকাশিত ২০১৭ সালের বৈশ্বিক আইনের শাসন সূচকে দেখা যায়, বাংলাদেশ ২০১৭ সালে সার্বিক আইনের শাসন সূচকে এক ধাপ এগিয়ে ১০২ হয়েছে। ২০১৬ সালে ছিল ১০৩।
ডব্লিউজেপির তথ্য অনুযায়ী দেখা গেছে, ২০১৬ সালে যেখানে অধিকাংশ দেশ সূচকে পিছিয়েছে, সেখানে বাংলাদেশ এক ধাপ এগিয়েছে। ওয়াশিংটন ভিত্তিক একটি নিরপেক্ষ মাল্টিডিসিপ্লিনারি সংস্থা ডব্লিউজেপি সারাবিশ্বে আইনের শাসন নিয়ে কাজ করছে। এর সূচক আইনের শাসনের ওপর প্রকৃত তথ্যের জন্য বিশ্বের সবচেয়ে নির্ভযোগ্য উৎস।
সংস্থাটি ১১৩টি দেশের আইনের শাসনের ওপর কাজ করে এই সূচক তৈরি করেছে। এই সূচক তৈরিতে সারাবিশ্বে ১১৩টি দেশের ১ লাখ ১০ হাজার পরিবার এবং ৩ হাজার বেশি বিশেষজ্ঞের ওপর জরিপ চালায়। জরিপের সময়ে প্রতিটি দেশে সরকারি ক্ষমতা, দুর্নীতি মুক্ত, উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, আদেশ ও নিরাপত্তা, নিয়মিত বাহিনী, দেওয়ানি ও ফৌজদারি বিচার ব্যবস্থাসহ আটটি বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হয়।
২০১৭ সালের সূচকে দক্ষিণ এশিয়ার দেশ সমূহের মধ্যে বাংলাদেশ চতুর্থ অবস্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ার দেশ সমূহের মধ্যে নেপাল শীর্ষে অবস্থান করছে। এরপরই শ্রীলঙ্কা ও ভারতের অবস্থান। পাকিস্তান ও আফগানিস্তানকে পিছনে ফেলে বাংলাদেশ এগিয়ে গেছে।
২০১৭ সালের সূচকে শীর্ষে অবস্থানকারী তিনটি দেশ হলো যথাক্রমে ডেনমার্ক, নরোওয়ে ও ফিনল্যান্ড। সূচকের তালিকার সর্বনিন্মে রয়েছে আফগানিস্তান, কম্বোডিয়া এবং ভেনেজুয়েলা। বাসস